নরসিংদীতে জাসদের মঞ্চ দখল করে শ্রমিকলীগের সমাবেশের প্রস্তুতি

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে জাসদের প্রতিবাদ সভার মঞ্চ দখল করে স্থানীয় শ্রমিকলীগের সমাবেশের প্রস্তুতির অভিযোগ পাওয়া গেছে। সোমবার বিকেলে সদর উপজেলার পাঁচদোনা মোড় এলাকায় এ ঘটনা ঘটে। আগামি ২৪ মে বুধবার বিকেলে জেলা জাসদের সভাপতি জায়েদুল কবীরের সভাপতিত্বে তথ্য মন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনুর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। পাল্টা-পাল্টি সভা আহবানে উভয় পক্ষের কর্মী-সমর্থকদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন মূহুর্তে সংঘর্ষের আশংকা দেখা দেয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে।

জাসদের নেতা কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১১ মার্চ জাসদের কেন্দ্রীয় সমাবেশে যাওয়ার প্রস্তুতি কালে পাঁচদোনা মোড় এলাকায় জমায়েত হওয়া জেলা ও বিভিন্ন উপজেলা জাসদের নেতাকর্মীদের উপর হামলা চালায় আওয়ামী লীগের নেতাকর্মীরা। এঘটনায় মাধবদী থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছিল। এরই প্রতিবাদে আগামী ২৪ মে বুধবার পাঁচদোনা মোড় এলাকায় প্রতিবাদ সমাবেশের আয়োজন করে জেলা জাসদের নেতাকর্মীরা।  গতকাল রোববার বিকেলে সমাবেশের প্রস্তুতির অংশ হিসেবে মঞ্চ তৈরী করতে গেলে স্থানীয় আওয়ামীলীগে নেতা ও মেহেরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান বাঁধা দেন। এরপর স্থানীয় প্রশাসনের অনুমতিক্রমে এবং সমাবেশের প্রধান অতিথি তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুর সম্মতিক্রমে সোমবার বিকেলে পুনরায় মঞ্চ তৈরীর কাজ শুরু করেন জেলা জাসদের নেতৃবৃন্দ। এতে পুনরায় স্থানীয় চেয়ারম্যনের নেতৃত্বে মঞ্চ দখল করে জাসদের পূর্বনির্ধারিত সময়ে শ্রমিকলীগের সমাবেশ আহ্বান করা হয়।

এদিকে গত শুক্রবার জাসদ কর্মীরা পলাশ উপজেলার গজারিয়া এলাকায় আহবানকৃত সভার পোস্টার লাগাতে গেলে স্থানীয় ছাত্রলীগ কর্মীরা তাতে বাধা দেয় এবং তাদেরকে আটক করে রাখে পরে পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার হস্তক্ষেপে তারা ছাড়া পায়। ঠিক একই দিন জাসদের জেলা সাধারণ সম্পাদক হারুণ অর রশিদ সভাস্থলে প্যাণ্ডেল করার জন্য লোকজন নিয়ে গেলে মেহেরপাড়া ইউনিয়নের ছাত্রলীগের যুগ্ম আহবায়ক মনির (ক্যাডার মনির)’র নেতৃত্বে ছাত্রলীগ কর্মীরা তাদের ধাওয়া করে। ছাত্রলীগ কর্মীরা হারুণ অর রশিদকে মারধোর করে । তাদের মারধোরের ফলে তার বাম হাত ভেঙ্গে যায়।

জেলা জাসদের সভাপতি জায়েদুল কবির’র সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ‘মেহেরপাড়ার চেয়ারম্যান মাহবুবুর রহমান এর আগে আমাদের নেতাকর্মীদের উপর হামলা চালিয়েছিল। এরই ধারাবাহিকতায় আবার আমাদের প্রতিবাদ সমাবেশের মঞ্চ দখল করে অনিয়মতান্ত্রিকভাবে শ্রমিকলীগের সভা আহ্বান করেছে’। তিনি আরও বলেন, ‘যেহেতু আমাদের প্রধান অতিথি তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। সেহেতু মন্ত্রনালয় থেকে স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবহিত করা হয়েছে। পাশাপাশি আমরা জেলা থেকেও জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় থানার কর্মকর্তাকে অবহিত করে সমাবেশের প্রস্তুতি নিয়েছি। আমাদের নেতা ইনু সাহেবের নির্দেশক্রমে আগামী বুধবারের প্রতিবাদ সমাবেশ নির্ধারিত স্থানে ও সময়েই অনুষ্ঠিত হবে’।

এব্যাপারে মেহেরপাড়া ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান’র সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ‘জাসদের প্রোগ্রাম তাদের পোষ্টারে উল্লেখ করেছে পাঁচদোনা মোড়ে। আর আমাদের প্রোগ্রাম দিয়েছি পাঁচদোনা বাজারে। যার দূরত্ব ৩০০/৪০০ মিটার। সেখানে তাদের কাজে আমরা বাধা দিব কি করে। আমাদের নির্ধারিত স্থানে অনুষ্ঠানের মঞ্চ তৈরী করা হচ্ছে’।

মাধবদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইলিয়াস’র সাথে যোগাযোগ করলে তিনি  জানান, প্রতিবাদ সমাবেশের বিষয়ে জায়েদুল কবির এবং শ্রমিকলীগের মে দিবসের সমাবেশের বিষয়ে মেহেরপাড়ার চেয়ারম্যান দুজনেরই ফোনে তাকে জানিয়েছে।  এব্যাপারে কাগজে কলমে তিনি কোন কিছু পাননি। তাই কোন মন্তব্যও করতে নারাজ।

এব্যাপারের নরসিংদী পুলিশ সুপার আমেনা বেগম’র সাথে যোগাযোগ করলে তিনি জানান, জাদদের সভার ব্যাপারে জেলা সভাপতি জায়েদুল কবির আমাকে অবহিত করেছেন। আর ওই সভায় যেহেতু তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সেহেতু আমরা তাদেরকে সভা করতে সর্বাত্ম সহযোগিতা করব। ওই স্থানে এখনও আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন।