নরসিংদীতে বিএনপি নেতা কর্মীদের মাঝে ক্ষোভ; বিএনপির যুগ্ম মহাসচিবকে নিঃশর্ত মুক্তির দাবী

নরসিংদীব প্রতিনিধিঃ বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম আহবায়ক ও নরসিংদী জেলা বিএনপি’র সভাপতি সাবেক এমপি খায়রুল কবির খোকন’র জামিনের আবেদন আদালতে না-মঞ্জুর। ৪মে বৃহস্পতিবার তিনি ঢাকার সি.এম.এম. আদালতে আত্মসমপর্ণ করলে বিজ্ঞ আদালত তার জামিন না-মঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান আওয়ামীলীগ সরকারের দুই বারের সময় কালে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিতে যেয়ে তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন মামলায় হয়রানির শিকার হন। প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমান সরকারের আমলে তার বিরুদ্ধে এ পর্যন্ত নাশকতার মামলাসহ ২২টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে নরসিংদীতে ২টি এবং ঢাকায় ২০টি। ইত:পূর্বে তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন আদালত থেকে ১০টি মামলায় জামিন লাভ করেন। পরবর্তীতে দায়েরকৃত অপর মামলাগুলোতে নিয়মিত হাজিরা না দিতে পারায় পূর্বে জামিন প্রাপ্ত মামলাগুলোর জামিন বাতিল হয়ে যায়। ৪মে বৃহস্পতিবার ১০টি মামলার জামিনের আবেদন চেয়ে খায়রুল কবির খোকন ঢাকার সি.এম.এম. আদালতে আত্মসমর্পণ করেন।

বিজ্ঞ বিচারক উভয় পক্ষের শুনানী শেষে ৫টি মামলায় জামিন মঞ্জুর করেন এবং অপর ৫টি মামলায় জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করেন। আদালতে খায়রুল কবির খোকনের পক্ষে আইনজীবী হিসেবে শুনানীতে অংশগ্রহণ করেন বেগম খালেদা জিয়ার আইনজীবী এড. নিতাই রায় চৌধুরী, এড. সানাউল্লাহ মিয়া, এড. গোলাম মোস্তফা, এড. শিরিন সুলতানাসহ কমবেশী শতাধিক আইনজীবী।

আদালতে আত্মসমর্পণকালে তার সাথে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায়, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদ, নরসিংদী জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সুলতান উদ্দিন মোল্লা, সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার, যুগ্ম সম্পাদক হারুন-অর-রশিদ, সাংগঠনিক সম্পাদক দীন মোহাম্মদ দীপু, নরসিংদী শহর বিএনপির সভাপতি গোলাম কবির কামাল, নরসিংদী সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, নরসিংদী সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কবির আহমেদ, জাতীয়তাবাদী যুব দলের জেলা শাখার আহবায়ক মহসিন হোসাইন বিদ্যুৎ, জেলা ছাত্রদলের সভাপতি নজরুল ইসলাম ভূইয়াসহ জেলা বিএনপি ও বিভিন্ন অঙ্গসংগঠন সমূহের শতাধিক নেতাকর্মী। এদিকে খায়রুল কবির খোকনকে কারাগারে প্রেরণের খবর প্রচারিত হওয়ায় নরসিংদী বিএনপি ও এর অঙ্গসংগঠন সমূহের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে চাপা ক্ষোভের সঞ্চার হয়েছে।

বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে খায়রুল কবির খোকনের মুক্তির দাবীতে বিভিন্ন স্টেটাস্ দিচ্ছে। এছাড়া তার মুক্তিদাবী করে বিবৃতি দিয়েছেন, নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মন্জুর এলাহী। বিবৃতিতে তিনি বলেছেন, খায়রুল কবির খোকন গণমানুষের নেতা। ৯০’র স্বৈরাচার বিরোধী গণ আন্দোলনে নেতৃত্ব দিয়ে স্বৈরাচারের পতন ঘটিয়ে দেশ ও জনগনের গণতান্ত্রিক আন্দোলনকে এগিয়ে নিয়েছিলেন। যার ফলশ্র“তিতে আজকে দেশে আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠান পেয়েছে। যারা গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দেয়, তারা কখনো নাশকতামূলক কর্মকান্ডে জড়িত থাকতে পারে না। খায়রুর কবির খোকন একজন জাতীয় বীর। তিনি কোন নাশকতার সাথে জড়িত নন। তিনি দেশ ও জনগনের স্বার্থে গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। অবিলম্বে খায়রুল কবির খোকনের নিঃশর্ত মুক্তির দাবী জানান।