পত্নীতলায় তীব্র তাপদাহ ও লোডশেডিংএ জনজীবন অতিষ্ঠ

পত্নীতলা (নওগাঁ):  নওগাঁর পত্নীতলায় গত এক সপ্তাহ যাবৎতীব্র তাপদাহ ও লোডশেডিং এ জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে । অফিস-আদালতেও স্বাভাবিক কাজকর্মব্যাহত হচ্ছে ।

ভূক্তভোগীদের বক্তব্যে জানা গেছে, দেশ জুড়ে যখন চলছে তীব্র তাপদাহ, ঠিক সেই মূহুর্তে পত্নীতলা উপজেলা সহ আশপাশের এলাকায় বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষ । তীব্র তাপদাহ আর বিদ্যুৎ লাগাতারভাবে না থাকায় শিশু কিশোর থেকে শুরু করে বৃদ্ধ মানুষ অসুস্থ হয়ে পড়ছে । অপরদিকে শিক্ষার্থীদের লেখাপাড়া করার ক্ষেত্রেও মারাত্বক ব্যাঘাত ঘটছে ।

উপজেলা সদর নজিপুর পৌরসভার তুলনায় প্রত্যন্ত গ্রামে এর ভয়াবহতা আরো তীব্র । তীব্র তাপদাহের পাশাপাশি বিদ্যুতের এরুপ লোডশেডিংয়ে কল কারখানাসহ ব্যবসা প্রতিষ্ঠান আর্থিকভাবে চরমহুমকীতে পড়েছে ।

সরকারি ও বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের ক্ষেত্রে স্থবিরতা সৃষ্টি হয়েছে । এদিকে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে বেশ কয়েকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন । এছাড়াও বর্তমানে ঝড়বৃষ্টির মৌসুম হওয়ায় আকাশে মেঘের আবহ সৃষ্টি হওয়ার আগেই বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হচ্ছে । এমন পরিস্থিতিতে গ্রামসহ মফস্বল এলাকার সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে । তীব্র তাপদাহ ও বিদ্যুতের লোডশেডিং নিয়ে রমজানে এলাকাবাসী ভয়াতুর হয়ে পড়েছে ।

তীব্র তাপদাহের ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ রঞ্জন চৌধুরী জানান, তীব্র তাপদাহে শিশু কিশোর থেকে শুরু করে বৃদ্ধ মানুষ অসুস্থ হয়ে পড়ছে ।
তিনি বলেন, ঘরের বাহিরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ও পানি নিয়ে বের হতে হবে। তীব্র তাপদাহ থেকে বাঁচতে কিছুক্ষণ পর পর পানি পান করতে হবে । যাদের উচ্চ রক্তচাপ নাই তাদের স্যালাইন খাওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া খোলা বাজারের আখের রস, শষা খাওয়া থেকে বিরত থাকতে বলেন তিনি ।

লোডশেডিং এর বিষয়ে নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার নুরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সম্প্রতি নরসিংদীতে পিজিসিবির সঞ্চালন লাইনের একটি টাওয়ার ভেঙ্গে পরায় বেশ কয়েকদিন জাতীয় গ্রীডের মাধ্যমে উত্তরাঞ্চলে প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না । যার কারণে পবিস এলাকায় বিদ্যুতের ঘাটতির কারণেলোড শেডিং চলছে । এছাড়া কিছু কিছু উৎপাদন কেন্দ্র রক্ষণাবেক্ষনের আওতায় রয়েছে । বর্ণিত পরিস্থিতির কারণে সাময়িক অসুবিধার জন্য সমিতি কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত ।

তিনি বলেন, এব্যাপারে পত্রিকা মারফত জন সাধারণকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে । তবে, আশা করা যাচ্ছে আগামী কয়েকদিনের মধ্যেই উক্ত সমস্যা সমাধান হবে ।