পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়ার হুমকি, নিন্দা কোয়াডের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি বিষয়ে নিন্দা জানিয়েছে চারদেশীয় জোট কোয়াড। শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি ২০ সম্মেলন শেষে কোয়াড পররাষ্ট্রমন্ত্রীরা এ নিন্দা জানান।

কোয়াড পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি একটি অমূলক ও অগ্রহণযোগ্য বিষয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মাসে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্ট্রার্ট’ থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার জি ২০ সম্মেলনের ফাঁকে বৈঠক করেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এ প্রথম ওই দুই পররাষ্ট্রমন্ত্রী মুখোমুখি বসেছেন।

মার্কিন এক ঊর্ধ্বতন কর্মকতা বলেছেন, ওই বৈঠকে ব্লিঙ্কেন রাশিয়াকে ইউক্রেন যুদ্ধ বন্ধ ও মস্কো-ওয়াশিংটনভিত্তিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’-এ ফিরে আসার আহ্বান জানান।

তবে রুশ পররাষ্ট্র দফতর থেকে জানানো হয়েছে, লাভরভের সাথে ব্লিঙ্কেনের ১০ মিনিটেরও কম সময়ের বৈঠক হয়েছে। সেখানে বিশেষ কোনো বিষয়ে আলোচনা হয়নি।

পারমাণবিক অস্ত্র পরীক্ষা সম্পর্কে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, নিউ স্টার্ট চুক্তি থেকে বেরিয়ে এলেও রাশিয়াই প্রথম পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না।

তিনি আরো বলেন, ‘যদি ওয়াশিংটন পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে, তবে রাশিয়াও করবে না।’

এ সময় উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য রাশিয়া প্রস্তুত থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র : আলজাজিরা নেট ও অন্যান্য

বিডিসংবাদ/এএইচএস