পার্বতীপুরে খনির অভ্যন্তরে পাথর উত্তোলনের সময় দূর্ঘটনায় শ্রমিকের মৃত্যু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:  দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডে পাথর উত্তোলনের সময় খনির অভ্যন্তরে দূর্ঘটনায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

মধ্যাপাড়া খনি সুত্রে জানা যায়, শনিবার আনুমানিক রাত সাড়ে ৮ টায় খনির অভ্যন্তরে দূর্ঘটনা ঘটে।

এসময় খনি শ্রমিক মামুন (২৯) গুরুতর আহত হলে উন্নত চিকিৎসার জন্য তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় সে মৃত্যু বরণ করেন। ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয় ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)র অধীনে দীর্ঘদিন যাবৎ ওই শ্রমিক খনিতে কাজ করে আসছে।

এ সময় আরও দুই শ্রামিক আহত হলে প্রাথমিক চিকিৎসা দেয়া হলে তারা বাড়ি ফিরে যায়। নিহত মামুন উপজেলার হরিরামপুর ইউনিয়নের মাখানপাড়া গ্রামের রশিদুল ইসলামের ছেলে। একটি সুত্রে জানা যায়, ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয় ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)’র অসাবধানতায় প্রতিনিয়তই শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটছে। কর্তৃপক্ষ খনি শ্রমিকদের সতর্কভাবে কাজ করালে এ দূর্ঘটনা হতে অনেক শ্রমিক রক্ষা পাবে বলে মনে করছেন শ্রমিকরা।

মধ্যাপাড়া পাথর খনির প্রায় সাড়ে ৩শ শ্রমিক ৩ শিফটে কাজ করে আসছে। তাদের কারওই কোন ইন্সুরেঞ্জ নেই বলে জানা যায়। ফলে শ্রমিকের মৃত্যুর পর  তার পরিবার অর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।