পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতরি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

হেগভিত্তিক আদালতটি শুক্রবার জানায়, ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে রাশিয়ায় শিশুদের অন্যায়ভাবে নির্বাসিত করা ও সরিয়ে নেয়ায় পুতিনের সন্দেহজনক সম্পৃকতার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

এতে আরো বলা হয়, যৌক্তিক কারণেই বিশ্বাস করা হচ্ছে যে পুতিন এই অপরাধের সাথে ব্যক্তিগতভাবে জড়িত রয়েছেন।

আইসিসি একই অভিযোগে রুশ প্রেসিডেন্টের অফিসে শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেকসেয়েভনা ভোভা বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

আইসিসির এই পদক্ষেপের ব্যাপারে রাশিয়ার তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে ইউক্রেনে নৃশংসতার সকল অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

গতকাল বৃহস্পতিবার জাতিসঙ্ঘের সহযোগিতায় তৈরি করা একটি তদন্তে প্রতিবেদনে দাবি করা হয়, ইউক্রেনে বিস্তৃত মানবতাবিরোধী অপরাধ করেছে রাশিয়া, যার মধ্যে রয়েছে জোরপূর্ব শিশুদের দেশান্তরিত করা। এ প্রতিবেদন প্রকাশের একদিন পরই রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রতিক্রিয়া জানিয়েছে ইউক্রেন। দেশটির প্রসিকিউটর জেনারেল আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ‘বিশ্ব একটি সঙ্কেত পেয়েছে— রাশিয়া হলো একটি অপরাধী দেশ এবং এর নেতৃবৃন্দ এবং তাদের সহায়তাকারীদের তাদের সংঘটিত অপরাধের জন্য বিচারের মুখোমুখি করা হবে। এটি ইউক্রেন এবং আন্তর্জাতিক আইনের জন্য একটি ঐতিহাসিক সিদ্ধান্ত।’

বিডিসংবাদ/এএইচএস