ফুটবল বিশ্বকাপ নিয়ে কিছু সিনেমা

বিডিসংবাদ বিনোদন প্রতিবেদকঃ  ফুটবল খেলার গল্পকে আশ্রয় করে নির্মিত বিশ্ববিখ্যাত সিনেমাগুলোর না বলতে গেলে আসবে ‘দ্য কাপ’, ‘দ্য মিরাকেল অব বার্ন’, ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’, ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’ ও ‘দ্য টু এসকোবারস’ ছবিগুলোর নাম।

এই পাঁচ সিনেমার টুকিটাকি জেনে নেওয়া যেতে পারে।বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে নির্মিত ‘দ্য কাপ’ সিনেমাটি আলোচিত হয় ১৯৯৯ সালে।

তিব্বতের ফুটবলপ্রেমী দুই খুদে সন্ন্যাসী ১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য টেলিভিশন সংগ্রহ করতে নামে। গল্প নিয়ে নির্মিত সিনেমাটি ১৯৯৯ সালে ভুটানে মুক্তি পায়। বিশ্বকাপ ফাইনালে শক্তিশালী হাঙ্গেরির বিরুদ্ধে অপ্রত্যাশিতভাবে পশ্চিম জার্মানির জয়ের গল্প নিয়ে নির্মাণ হয়েছে ‘দ্য মিরাকেল অব বার্ন’ ছবিটি। ১৯৫৪ সালের ফিফা ওয়াল্ড কাপের গল্প আবর্তিত হয়েছে এই ছবিতে। ছবিটি মুক্তি পেয়েছে ২০০৩ সালে। ছবিটির নির্মাতা সোনকে ওয়াটম্যান।

১৯৫০-এর বিশ্বকাপে ইংল্যান্ডকে আমেরিকার অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হারানোর ঘটনা নিয়ে নির্মাণ করা ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’ ছবিটি। মঙ্গোলিয়ার প্রত্যন্ত এলাকার তিন সাহসী লোকের গল্প ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’। ফুটবল যে মহাদেশ, ধর্ম, গোত্র সবকিছু ছাপিয়ে যেতে পারে। সেটা উঠে আসে এ ছবিতে। ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’ ছবিটি মুক্তি পায় ২০০৫ সালে।ছবিটি আন্তর্জাতিকভাবেও বেশ সমাদৃত হয়।‘দ্য টু এসকোবারস’ ফুটবল নিয়ে গুরুত্বপূর্ণ একটি সিনেমা। ২০১০ সালে মুক্তি পায় ছবিটি। ছবিতে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার কুখ্যাত এক দুর্নীতিবাজ পাবলো এসকোবার ও ফুটবলার আন্দ্রে এসকোবারের কাহিনি তুলে ধরা হয়েছে। ছবিটি মুক্তি পায় ২০০৬ সালে। ইরানি পরিচালক জাফর পানাহির ছবিটি বেশকিছু পুরস্কারও পায়।

ফুটবল নিয়ে সর্বকালের সেরা সিনেমার তালিকায় রাখা হয় ‘এসকেপ টু ভিক্টরি’ ছবিটাকে। জন হস্টনের পরিচালনায় ছবিটি মুক্তি পায় ১৯৮১ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এক গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন সিলভেস্টার স্ট্যালোন, আরও আছেন কিংবদন্তি ফুটবলার পেলে এবং ববি মুরও। ২০০৫ সালে মুক্তি পাওয়া ‘গ্রিন স্ট্রিট হুলিয়ান’ মুভিটি আছে এরপরই। ১০৯ মিনিটের সেই সিনেমায় ফুটবল হুলিগানদের নির্মমতার ব্যাপারটাও উঠে এসেছে।২০০৫ সালে মুক্তি পেয়েছিল সিনেমা ‘গোল! দ্য ড্রিমস বিগেইনস’। অখ্যাত এক ক্লাবের এক ফুটবলারের তারকা হয়ে ওঠার গল্প নিয়ে সিনেমাটি। এর সিক্যুয়েল ও প্রিকুয়েলও নির্মাণ হয়েছে। তারকা ফুটবলারদের সমাগম ছিল সিক্যুয়েলে।

সর্বকালের সেরা ফুটবলার পেলেকে নিয়ে ২০১৬ সালে হলিউডে নির্মিত হয় ছবি ‘পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড’। ছবিটি দেখলে পেলের বেড়ে ওঠার পুরো ব্যাপারটা ভালো করে বোঝা যাবে।এছাড়াও মদের নেশায় আসক্ত সাবেক এক ফুটবলারের জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘ইয়েস্টারডেস হিরো’। ১৯৭৯ সালে মুক্তি পাওয়া ছবিটি মন ছুঁয়েছে অনেকেরই।