ফেনীতে নিরাপদ অভিবাসনে টিএমএসএস’র প্রদর্শনী সেমিনার

ফেনী সংবাদদাতাঃ  নিরাপদ অভিবাসনে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ব্যবস্থাপনায় এবং টিএমএসএস’র সহযোগিতায় জনসচেতনতামূলক কার্যক্রমের বার্ষিক প্রদর্শনী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে ফেনী শহরের রেডিক্স হোটেলে আয়োজিত সেমিনার উদ্বোধন করেন ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম। বক্তব্য রাখেন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ফেনীর সহকারি পরিচালক মো. নিজাম উদ্দিন, সংস্থার জেলা সমন্বয়ক সাদ্দাম হোসেন, মাঠ কর্মী নাজমুল হাসান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ফেনীর সহকারি মাঠ কর্মকর্তা সত্য ব্রত রায়, ফেনী সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা খানম রুনা। এসময় জেলার ৩টি উপজেলার জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

ফেনীতে বিদেশ গমনিচ্ছুদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে টিএমএমএসএস এর সহায়তায় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার উদ্যোগে বছর ব্যাপী নানা কর্মসূচীর মাধ্যমে প্রচারাভিযান চালিয়েছে তারা।

বক্তারা  জানান, যারা বিদেশে আছে তাদের কাছ থেকে কাজের অভিজ্ঞতা সম্পর্কে জানতে হবে। নাম নিবন্ধনের পদ্ধতি, বৈদেশিক নিয়োগ কর্তা, জায়গা, কাজের ধরণ, বেতন, অধিকার, গন্তব্য দেশের ভাষা, মেডিক্যাল সার্টিফিকেট, চাকুরী পেতে রিক্রুটিং এজেন্টকে টাকা দেয়ার রশিদ, চাকুরীর চুক্তিপত্র ও বিমানের টিকেট ইত্যাদি সংগ্রহে রাখতে হবে। কারণ বিদেশ গিয়ে অধিকাংশ মানুষ প্রতারিত বা নির্যাতনের শিকার হয়। তারা কোথায় বিচার চাইবে বা কিভাবে এর প্রতিকার পাবে তাও জানেনা। তাই টিএমএমএসএস এর সহযোগিতায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার উদ্যোগে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এসব করে কাজ করে যাচ্ছে। অভিবাসন বিষয়ে আরো জানতে বাংলাদেশে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ওয়েব সাইটে ক্লিক করারও অনুরোধ করেন তারা। বিদেশ গমনিচ্ছুরা সব কিছু না জেনে বিদেশ গেলে আর্থিক ক্ষতির সাথে সাথে জীবনও বিপন্ন হতে পারে বলে তারা দাবি করেন। ফ্রি ভিসা, স্টুডেন্ট ভিসা এবং হজ্জ ভিসায় বিদেশ গিয়ে কাজ করা যায়না।

নারী শ্রমিক ও স্টুডেন্ট ভিসায়ও প্রতারণার সংখ্যা বেশী। দালালদের খপ্পরে পড়ে অনেকে সর্বস্ব হারিয়ে ফেলে। অনেকে হুন্ডির মাধ্যমে টাকা পাঠয়। কিন্ত হুন্ডির মাধ্যমে পাঠানো টাকা দেশের অর্থনীতিতে কোন কাজে আসছেনা। গত অর্থবছরে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে ৯লাখ জনশক্তি রপ্তানী করা হয়েছে। তম্মধ্যে ফেনী জেলা থেকে ২ লাখ ৭৮ হাজার জনশক্তি রপ্তানী করা হয়েছে। তৃণমূল পর্যায়ে বিদেশ গমনিচ্ছুদের মাঝে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সংস্থাগুলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রচারাভিযান, উঠান বৈঠক, বাজার বৈঠক, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মতবিনিময় সহ নানা কর্মসূচীর প্রদর্শনী তুলে ধরেন। এসময় সেমিনারে অংশ নেয়া বাংলাদেশী সরকারি সংস্থা কর্তৃক বিদেশ গমনিচ্ছুদের হয়রানি বন্ধ এবং বিদেশে যাওয়া লোকদের বাংলাদেশী দুতাবাসগুলোর অসৌজন্যমূলক আচারণ বন্ধের দাবি জানান।