বরিশাল শিল্পীদের কর্মব্যস্ততায় বর্ষবরণের শেষ প্রস্তুতি চলছে

বরিশাল প্রতিনিধি: বাংলা সনের প্রথম দিন পয়লা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। বাঙালির নিজস্ব জাতিসত্তার অস্তিত্ব টিকিয়ে রাখার অন্যতম উৎসব বৈশাখ বরণ। সেই গ্রামাঞ্চল থেকে শহর পর্যন্ত সবখানেই বৈশাখের আয়োজনে থাকছে নানান কর্মসূচী। বৈশাখ বরণেই থাকছে মঙ্গল কামনায় শোভাযাত্রার আয়োজন, পাশাপাশি আয়োজন করা হচ্ছে বৈশাখ মেলারও। আর এ বাংলা নববর্ষকে ঘিরেই শেষ মুহুর্তের প্রস্তুতিতে চলছে বলিশালে।

দিন-রাত ব্যস্ত সময় পার করছে চারুকলা-উদিচীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সংগঠক-কর্মী ও শিল্পীরা। আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতেই তাদের এ ব্যস্ততা। চারুকলা বরিশালের আয়োজনে ২৫ বছর পূর্তি উদযপান উপলক্ষে এবারের আয়োজনের আগাম সকল প্রস্তুতি চলছে বরিশাল নগরের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কস্থ চারুকলার অস্থায়ী কার্যালয়ে। সেখানে বসে চারকলার ছাত্র-ছাত্রী, সংগঠক ও শিল্পীরা নতুন করে তৈরী করছেন কৃত্তিম কুমির, হাতিসহ বিভিন্ন সব জিনিসের মুখোশ, রাখি ও মুকুট।

মঙ্গল শোভাযাত্রা ১৪২৪ আয়োজনের সমন্বয়ক সারতিজ রিদওয়ান অয়র জানান, সবকিছু ঠিকঠাক থাকলে পহেলা বৈশাখ সকাল ৭ টায় সিটি কলেজ মাঠের মঞ্চে শুরু হবে চারুকলার আয়োজনে বৈশাখ বরণের দুইদিনব্যপি কর্মসূচী। যেখানে সঙ্গীত পরিবেশন করবেন প্রান্তিক সংগীত গোষ্ঠী ও নজরুল সাংস্কৃতিক জোট। এরপর সেখানে গুনিজন ও মুক্তিযোদ্ধাদের রাখি পড়ানো ও সন্মানান প্রদান করা হবে।

এরপর ৭ টা ৫৯ মিনিটে কলেজ প্রাঙ্গন থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে নগর প্রদক্ষিন করা হবে। ২৫ বছর পূর্তি উপলক্ষে এবারে শোভাযাত্রার সম্মুখভাগে ২৫ দলিত হরিজন নারী উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। তিনি জানান, এর আগে শোভাযাত্রার আয়োজন সীমিত হলেও এখন এ শোভাযাত্রায় যোগ দিতে ভিড় করেন নগরীর হাজার হাজার মানুষ। নারী-পুরুষ, তরুণ-তরুণী, শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সামিল হন বর্ণময় এই মঙ্গল শোভাযাত্রায়।  তিনি আরো জানান, মঙ্গলশোভাযাত্রা শেষে বরিশাল সিটি কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শণী সহ লোকজসংস্কৃতি প্রদর্শণী থাকছে। ১লা ও ২রা বৈশাখ সন্ধ্যায় আয়োজন করা হয়েছে কবিগান, বাউলগান, নৃত্যানুষ্ঠান, নাটক সহ নানা সাংস্কৃতিক আয়োজন । তবে এবারই প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপ পুতুল নাচ দেখাতে আসছে।

যারা দ্বিতীয় দিন সন্ধ্যায় পুতুল নাচ দেখাবে আগতদের। চারুকলার পাশাপাশি উদীচী শিল্পগোষ্ঠী প্রতিবছরের ধারাবাহিকতা বজায় রেখে এবারেও আয়োজন করে চলছে নানান অনুষ্ঠানের। বাঙালি সংস্কৃতির বিভিন্ন উপাদান নিয়ে সৃষ্টিশীল কাজ করা বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ বিগত ৩৫ বছরের ধারাবাহিকতায় এবছরও বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ-১৪২৪ বরন উপলক্ষে ব্রজমোহন বিদ্যালয় মাঠে ব্যপক কর্মসূচি গ্রহন করেছে। উদীচী বরিশাল জেলা সংসদের সাংগঠনিক সম্পাদক মো: জুবায়ের হোসেন শাহেদ জানান, অনুষ্ঠানমালার মধ্যে ১লা বৈশাখ সকালা সাড়ে ৬টায় প্রভাতী অনুষ্ঠান। প্রভাতী অনুষ্ঠানের পরপরই রয়েছে রাখি বন্ধন, ঢাক উৎসব ও ৮টায় সার্বজনীন  মঙ্গল শোভাযাত্রা।

মঙ্গল শোভাযাত্রা ব্রজমোহন বিদ্যালয় মাঠ থেকে শুরু হয়ে নগর প্রদক্ষিন শেষে আবার ব্রজমোহন বিদ্যালয় মাঠেই শেষ হবে। সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনেই অনুষ্ঠিত হবে চিত্রাংকন প্রতিযোগিতা। পাশাপাশি ১ থেকে ৩ বৈশাখ পর্যন্ত বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে বৈশাখী মেলার। যেখানে প্রতিদিন সন্ধ্যায় আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের। এদিকে পহেলা বৈশাখে জেলা প্রশাসনের পক্ষ থেকেও আয়োজন করা হয়েছে নানান কর্মসূচীর।

এদিকে তিনদিনের বৈশাখী উৎসবের আয়োজন করেছে বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটার। সাংগঠনিক সম্পাদক মিথুন সাহা জানান, বর্ষ বরণ আয়োজনে শহীদ মিনার প্রাঙ্গনে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লোকজ ও বাউলের সঙ্গীত পরিবেশন। বর্ষবরণ উপলক্ষ্যে নগরের প্লানেট পার্কেও মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাকছে বানিজ্য মেলায়ও বিশেষ ছাড়। পাশাপাশি জেলার প্রতিটি উপজেলাই গ্রামীন পর্যায়ে রয়েছে গ্রামীন বৈশাখী মেলার আয়োজন। বর্ষবরণ উপলক্ষ্যে ব্যাপক নিরাপত্তারও ব্যবস্থা করছে বরিশাল মহানগর ও জেলা পুলিশ। এবারের বর্ষবরণ অনুষ্ঠানে নিশ্ছিদ্র নিরাপত্তা প্রদানের টার্গেট তাদের।