বিশ্বের বৃহত্তম গোশত সরবরাবহকারীর সার্ভারে সাইবার হামলা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিশ্বের বৃহত্তম গোশত সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএসে সাইবার হামলা হয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডায় কাজ বন্ধ। জেবিএস সাময়িকভাবে বন্ধ হওয়ার প্রভাব বাজারে পড়েছে। জেবিএস বলেছে, রাশিয়াভিত্তিক কোনো অপরাধী সংগঠন এই হামলা চালিয়ে থাকতে পারে।

জেবিএস হলো ব্রাজিলের বহুজাতিক সংস্থা এবং বিশ্বের বৃহত্তম গোশত উৎপাদক ও সরবরাহকারী সংস্থা। সাইবার হামলার পর তাদের বেশির ভাগ কারখানা বন্ধ রাখতে হয়েছে। জেবিএস ইউএসএ-র তরফে জানানো হয়েছে, রোববার যে সাইবার-হামলা হয়েছে তা সংগঠিত আক্রমণ। উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ার আইটি ব্যবস্থাকে সাহায্যকারী সার্ভারের উপর আক্রমণ হয়েছে। তবে কোম্পানির ব্যাক আপ সার্ভার ঠিক আছে। পুরো ব্যবস্থা আবার ঠিক করার কাজ চলছে। বুধবারের মধ্যে কাজ শুরু হয়ে যাবে বলে তাদের ধারণা। সিইও আন্দ্রে নগুয়েরা জানিয়েছেন, ‘এই বিপদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই চলবে।’

মঙ্গলবার হোয়াইট হাউসও জানিয়েছে, সম্ভবত রাশিয়ায় অবস্থিত কোনো অপরাধী গোষ্ঠী এই সাইবার হামলা চালিয়েছে। তারা মুক্তিপণ দাবি করেছিল।

এই হামলার পর অস্ট্রেলিয়ায় সোমবার এবং আমেরিকা ও ক্যানাডায় মঙ্গলবার জেবিএস বন্ধ ছিল। এই কোম্পানি আমেরিকার এক চর্তুথাংশ গোশত প্রক্রিয়াকরণ ও সরবরাহ করে। তারাই আমেরিকায় সব চেয়ে বড় গো-মাংস উৎপাদক। তারা প্রতিদিন ২২ হাজার ৫০০ গরু কেটে গোশত প্রক্রিয়াকরণ করে। তারা আমেরিকায় দ্বিতীয় বৃহত্তম মুরগির গোশত বিক্রেতা। পর্কের ক্ষেত্রেও তারা অন্যতম বড় উৎপাদক। কানাডা ও অস্ট্রেলিয়াতেও তারাই সব চেয়ে বড় গোশত উৎপাদক ও প্রক্রিয়াকরণ সংস্থা।

জেবিএস সাময়িকভাবে বন্ধ হয়ে যাওয়ায় তার প্রভাব বাজারের উপর বিপুলভাবে পড়েছে। পর্কের দাম বেড়ে গেছে। জেবিএস জানিয়েছে, এই ঘটনার প্রভাব গোশত সরবরাহের উপর পড়বে। তবে ব্রাজিলে তাদের অপারেশনে কোনো প্রভাব পড়েনি।

মোট ২০টি দেশে জেবিএসের গোশত প্রক্রিয়াকরণ ইউনিট আছে। তবে তাদের সব চেয়ে বড় ইউনিট আমেরিকায়। এখান থেকেই তাদের অর্ধেক লাভ আসে।

সূত্র : ডয়চে ভেলে ও রয়টার্স

বিডিসংবাদ/এএইচএস