বিশ্ব ডিম দিবসে চট্টগ্রামে ২০ মিনিটেই শেষ হয়ে গেল ২৫ হাজার ডিম!

চট্টগ্রাম প্রতিনিধি: শুক্রবার (১৩ অক্টোবর) বিশ্ব ডিম দিবসের সকালেই চট্টগ্রাম নগরীর তিনটি স্থানে ২০ মিনিটের মধ্যে বিক্রি হয়েছে ২৫ হাজার ডিম। জেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের দাবি সকাল ১১টা থেকে ১১টা ২০ মিনিটের মধ্যে নিমিষেই শেষ হয়ে যায় এ পরিমান ডিম।

তবে ডিম কিনতে এসে খালি হাতে ফেরা মানুষদের দাবি-২৫ হাজার মাত্রই প্রচারণার সংখ্যা। মোটেও অতো ডিম বিক্রি করেনি প্রাণীসম্পদ অধিদপ্তর।
বিশ্ব ডিম দিবস উপলক্ষে শুক্রবার বেলা ১১টা থেকে চট্টগ্রাম প্রেসক্লাব, আন্দরকিল্লা শাহি জামে মসজিদ ও জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের সামনে ২৫ হাজার ডিম প্রতিটি ৪ টাকা করে বিক্রি করার কথা বৃহস্পতিবার গণমাধ্যমকে জানান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক। এছাড়া প্রেসক্লাবের সামনে এক হাজার সিদ্ধ ডিম বিনামূল্যে খাওয়ানোর কথাও জানান তিনি।

তার সেই বক্তব্য অনুযায়ী এই তিনটি জায়গায় ডিম কিনতে আসা ক্রেতাদের ঢল নামে।

সকাল ১১টা ১০ মিনিটের দিকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায়, ক্রেতাদের উপচে পড়া ভিড়। সেখানে একটি পিকআপ থেকে ডিম বিক্রি করা হচ্ছিল। গাড়ির একদিকে পুরুষ ও অন্যদিকে নারীরা লাইন ধরেছেন ডিম কিনতে। অগোছালোভাবে গাড়িকে ঘিরে দাঁড়িয়ে আছেন আরও অনেক ক্রেতা। প্রাণীসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা মাইকিংয়ে উদ্বুদ্ধ করে যাচ্ছিলেন ডিম খাওয়ার বিষয়ে। চারপাশে টাঙানো হয়েছে ডিম খাওয়া নিয়ে লেখা বিভিন্ন স্লোগান-ফেস্টুন।
কিন্তু ১১টা ২০ মিনিট হতেই আচমকা ঘোষণা সব ডিম শেষ। এরপর দ্রুত তারা গাড়ি নিয়ে চলে যান। কিন্তু তখনও দু’পাশে শতাধিক মানুষ ডিম কেনার জন্য লাইনে দাঁড়িয়ে। অনেক ক্রেতাকে গাড়ির পেছন পেছন দৌঁড়াতেও দেখা গেল।
ডিম কিনতে পেরেছেন এমন একজন সৌভাগ্যবান গৃহবধূ রোকেয়া আক্তার। একপ্রকার হাঁফ ছেড়ে তিনি বলেন, ‘ভাগ্যিস আগেভাগে এসে লাইনে দাঁড়াতে পেরেছি। না হয় যে ভিড়-ডিম কেনা হতো না। তবে ডিম না পাওয়াদের সংখ্যাটাই যেন বেশি।

সকাল সাড়ে ১১টার দিকেও বেশ কয়েকজন ক্রেতা এসে ডিম কোথায় বিক্রি হচ্ছে তা জানতে চান আশপাশের মানুষদের কাছে। ১০ মিনিট আগেই ডিম বিক্রি পর্ব শেষ হয়ে গেছে।