ব্যাপক আগ্রহ বিএনপির সদস্য প্রার্থীদের

পুরোদমে চলছে বিএনপির দুই মাসব্যাপী প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন অভিযান। আগামী নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরাও নিজ এলাকায় অনুসারী বাড়াতে কাজ করছেন। লক্ষ্য হচ্ছে বাংলাদেশী জাতীয়তাবাদের দর্শনে আদর্শে ভোটারের সংখ্যা বাড়ানো। বিএনপির টার্গেট দুই মাসে এক কোটি নতুন সদস্য সংগ্রহ করা। এ নিয়ে দলের মহাসচিব থেকে শুরু করে সিনিয়র ও দায়িত্বপ্রাপ্ত নেতারা ব্যস্ত সময় পার করছেন তৃণমূলে। বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, দীর্ঘ দিন পর দলের এই কর্মসূচি ইতোমধ্যে মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। ফরম পূরণে তরুণ এবং নারীদের মধ্যে বেশি আগ্রহ। এখন পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রায় ২০ লাখ ফরম বিক্রি হয়েছে যা টার্গেটের প্রায় ২০ শতাংশ। প্রতিদিনই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নতুন সদস্য হতে আগ্রহীরা হাজির হচ্ছেন। দলের জেলা ও মহানগরীর নেতারা আসছেন ফরম কিনতে।

বিএনপির সহদফতর সম্পাদক বেলাল আহমেদ জানান, প্রায় ২০ লাখ ফরম অর্থাৎ পৌনে দুই কোটি টাকার ফরম বিক্রি হয়েছে। ফরম বিক্রির এই কার্যক্রম চলমান।
এ দিকে সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচি সুন্দরভাবে সফল করতে সম্প্রতি দলের যুগ্ম মহাসচিব, সাংগঠনিক এবং সহসাংগঠনিক সম্পাদকদের সাথে বৈঠক করে নির্দেশনা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে সাংগঠনিক এবং সহসাংগঠনিক সম্পাদকদের তৃণমূল পর্যায়ে সদস্য সংগ্রহ অভিযান সফল করার লক্ষ্যে কার্যক্রম জোরদারের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে সারা দেশে বিএনপির পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গতবারের চেয়ে এবার সদস্য সংগ্রহ অভিযানে সাড়া পড়েছে বেশি। এর প্রধান কারণ হচ্ছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। এই সুযোগে নির্বাচনের আগে সম্ভাব্য প্রার্থীরা নিজেদের অনুসারী বাড়াতে চাইছেন। বিশেষ করে বিগত সময়ে জাতীয় নির্বাচন করেনি অথচ আগামী নির্বাচনের সম্ভাব্য দলীয় প্রার্থী তালিকায় নাম রয়েছে এমন লোকজন নিজের অনুসারী বাড়াতে বেশি করে বিভিন্ন মাধ্যমে ফরম সংগ্রহ করছেন। শুধু তাই নয়, প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সদস্য সংগ্রহ অভিযান চলছে।

এ দিকে কোনো কোনো জায়গায় আনুষ্ঠানিকভাবে সদস্য সংগ্রহের ফরম বিতরণ করতে গেলে বাধার মুখে পড়ছে বিএনপি। গতকাল বুধবার কুষ্টিয়ার মিরপুর উপজেলা বিএনপি কার্যালয়ে ফরম বিতরণকালে হামলা চালিয়েছে যুবলীগ কর্মীরা। এতে বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও কুষ্টিয়া-২ আসনের সাবেক এমপি অধ্যাপক শহিদুল ইসলামসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। এ ছাড়া শহিদুল ইসলামের ব্যবহৃত প্রাইভেট কার ও চারটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। দুপুর ১২টায় হামলা চালিয়ে স্থানীয় বিএনপি অফিস ভাঙচুর এবং বিএনপি নেতাকর্মীদের বেধড়ক পেটানো হয়।

সদস্য সংগ্রহ অভিযান সফল করতে প্রতিদিনই কোনো না কোনো সিনিয়র নেতা তৃণমূলে যাচ্ছেন। তারা স্থানীয় নেতাকর্মীদের সাথে নিয়ে জনগণের মধ্যে বিএনপির প্রাথমিক সদস্য ফরম বিতরণ করছেন। গতকাল খুলনা জেলা বিএনপির সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে ৮ জুলাই তিনি ঠাকুরগাঁওয়ের রায়পুরের ঈদগাহ ময়দানে ইউনিয়ন বিএনপি আয়োজিত সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন করেন। একই দিনে খুলনা মহানগরীতে প্রাথমিক সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। আগামী ২৪ জুলাই বরিশালে সদস্য সংগ্রহ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিএনপি মহাসচিব। ইতোমধ্যে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ এবং বিভিন্ন ওয়ার্ড ও থানা পর্যায়েও এই কার্যক্রম শুরু হয়েছে। গত ৫ জুলাই ঢাকা মহানগরীর বাড্ডায় তৃণমূল পর্যায়ে প্রাথমিক সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আগামী কয়েক দিনের মধ্যে তিনি রংপুর এবং যশোরে এই কর্মসূচির উদ্বোধন করতে যাবেন।

রুহুল কবির রিজভী গতকাল নয়া দিগন্তকে বলেন, আমাদের সদস্য সংগ্রহ অভিযান সারা দেশে চলছে। জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। বিশেষ করে তরুণ এবং নারীদের মধ্যে আগ্রহ বেশি। পাশাপাশি প্রকৌশলী, চিকিৎসক, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীর মধ্যেও আগ্রহ লক্ষণীয়। টার্গেট পূরণে আমাদের কার্যক্রম অব্যাহত আছে। বিএনপি এই ক্ষেত্রে টার্গেট পূরণে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন বিএনপির এই সিনিয়র নেতা।

আগামী নির্বাচনে মাদারীপুর-১ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী শিবচর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ইয়াজ্জেম হোসেন রোমান নতুন সদস্য সংগ্রহ অভিযান প্রসঙ্গে বলেন, শাসকদলের অত্যাচার-নির্যাতনের কারণে তার এলাকায় বিএনপির জনসমর্থনের পাল্লা ভারী হয়েছে। নতুন সদস্যদের জন্য ইতোমধ্যে তিনি ২৫টি বই (প্রতি বইয়ে ১০০ ফরম) কিনেছেন। শিবচর পৌরসভায় ছয়টি এবং বাকিগুলো ১৯টি ইউনিয়নের স্থানীয় নেতাদের মধ্যে ভাগ করে দিয়েছেন। এর মধ্যে তার নিজ ইউনিয়ন বাঁশকান্দিতে দুইদিনেই ফরম শেষ হয়েছে। আরো বই তিনি কিনবেন। তিনি বলেন, স্থানীয় তরুণ এবং নারীদের মধ্যে ফরম পূরণে ব্যাপক আগ্রহ লক্ষ করা যাচ্ছে। মূলত আওয়ামী লীগের টানা প্রায় ১০ বছরের দুঃশাসনের বিরুদ্ধে জনগণের মধ্যে এক ধরনের পরিবর্তনের ভাব লক্ষ করা যাচ্ছে।

দিনাজপুর-১ (কাহারোল-বীরগঞ্জ) আসনের মনোনয়ন প্রত্যাশী তরুণ নেতা ও শিল্পপতি মেহেদী হাসান সুমন জানান, তার নির্বাচনী এলাকায় পাঁচ হাজার নতুন সদস্য সংগ্রহের টার্গেট নিয়েছেন তিনি। ইতোমধ্যে তিনি পাঁচ হাজারেরও বেশি ফরম সংগ্রহ করে এলাকায় কার্যক্রম শুরু করেছেন।

বিএনপির বরিশাল বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান নয়া দিগন্তকে বলেন, দুই মাসব্যাপী প্রাথমিক সদস্য নবায়ন ও সংগ্রহ অভিযান তৃণমূল পর্যায়ে সফল করতে বিএনপির কেন্দ্র থেকে সংশ্লিষ্ট নেতাদের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি বিএনপির পুনর্গঠন কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে বলা হয়েছে।

প্রসঙ্গত গত ১ জুলাই রাতে গুলশানে বিএনপির ‘প্রাথমিক সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ’ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতবার সদস্য সংগ্রহের ল্যমাত্রা ছিল ৫০ লাখ। এবার এক কোটি। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে এই কর্মসূচি চলবে। সর্বশেষ ২০০৯ সালে বিএনপির সদস্য সংগ্রহ অভিযান হয়েছিল। কিন্তু তা শেষ হয়নি। এরপর ২০১২ সালে তা আবারো শুরু হয়। বিএনপি নেতারা জানান, আন্দোলনের কারণে পরে এই সদস্য সংগ্রহ কর্মসূচি করা যায়নি। বর্তমানে বিএনপির প্রাথমিক সদস্য প্রায় ৫০ লাখ বলে জানা গেছে।