ব্রাজিলে তিন বাহিনী প্রধানের পদত্যাগ

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো অসঙ্গতভাবে সামরিক বাহিনীকে নিয়ন্ত্রণে নেয়ার উদ্যোগ নিয়েছেন, তাদের কাছে এমনটি মনে হওয়ার পর এর প্রতিবাদে হঠাৎই তিন বাহিনীর প্রধান দায়িত্ব থেকে সরে দাঁড়ান।

এর আগে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করায় গত সোমবার নিজের মন্ত্রিসভা নতুন করে সাজান বোলসোনারো। কোভিড-১৯ মহামারী সামাল দেয়া নিয়ে ব্যর্থতার কারণে ক্ষমতায় আসার মাত্র দুই বছরের মাথায় বোলসোনারের জনপ্রিয়তায় ধস নেমেছে।

ব্রাজিলের ডানপন্থি এ প্রেসিডেন্ট ধারাবাহিকভাবে কোয়ারেন্টিন পদক্ষেপগুলোর বিরোধিতা করে গেছেন। এতে করোনভাইরাসের ক্ষতির চেয়েও অর্থনৈতিক ক্ষতি বেশি হয়ে দাঁড়াতে পারে বলে যুক্তি দেখিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে প্রায় তিন লাখ ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে, শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ২৫ লাখ ছড়িয়ে গেছে।

এদিকে গ্লোবাল টাইমস বলছে, ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার সেনাবাহিনী প্রধান জেনারেল এডসোন পুঁজোল, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল ইলকোয়েস বারবোসা ও বিমান বাহিনী প্রধান লেফটেন্যান্ট বিগ্রেডিয়ার আন্তোনিও কার্লোস বেরমুজিসের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে, তবে তিন বাহিনীর প্রধানের পদত্যাগের কারণ জানায়নি মন্ত্রণালয়।

বিবিসির লাতিন আমেরিকার সংবাদদাতা ‍উয়িল গ্রান্ট জানিয়েছেন, ২০১৯ সালের জানুয়ারিতে দায়িত্বে আসার পর থেকে বোলসোনারো এখন সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মোকাবিলা করছেন। সাম্প্রতিক সপ্তাহগুলোর এই পরিস্থিতি করোনাভাইরাস মহামারী মোকাবিলার অব্যবস্থাপনার সঙ্গে যুক্ত হয়ে ডানপন্থি এই নেতার ওপর প্রবল চাপ তৈরি করেছে।

বিডিসংবাদ/এএইচএস