ভোলায় লাইসেন্স বিহীন ইটভাটায় দেদারছে পুড়ছে কাঠ!

ভোলা প্রতিনিধি

পরিবেশগত ছাড়পত্র ও লাইসেন্স ছাড়াই ভোলায় ঘনবসতি এলাকাগুলোতে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। প্রশাসনের চোখের সামনেই অবৈধ এসব ইটভাটাতে বেআইনিভাবে পোড়ানো হচ্ছে দেদারছে কাঠ। এতে মারাত্মক পরিবেশ ঝুঁকির মধ্যে পড়েছে

মানুষের স্বাস্থ্য ও ফসলি জমি। তবে  ভোলা জেলা প্রশাসক জানান, লাইসেন্সবিহীন ইটভাটাগুলো বন্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।
ফসলি জমি ও ঘনবসতি এলাকায় ইটভাটা নির্মাণ নিষিদ্ধ হলেও আইনের কোন তোয়াক্কা না করেই ভোলায় একের পর এক গড়ে উঠছে ইটভাটা। জেলার মোট ৮৬টি ইটভাটার মধ্যে ৭৬টি গড়ে উঠেছে লোকালয়ের ফসলি জমি নষ্ট করে।

আইনানুযায়ী ১’শ ২০ ফুট চিমনি দিয়ে কয়লা ব্যবহার করে ইট পোড়াতে হয়। অথচ কাঠ দিয়ে ২০ থেকে ৪০ ফুট ড্রাম চিমনিতে ইট পোড়ানো হচ্ছে। এ অবস্থায় পরিবেশ দূষণ থেকে ফসলি জমি ও ঘরবাড়ি রক্ষায় ইটভাটাগুলো সরিয়ে নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

অন্যদিকে পরিবেশ অধিদপ্তর বলছে, জনবসতি এলাকায় ইট পোড়ানোর কোন সুযোগ নেই। এই ব্যাপারে বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক সুকুমার বিশ্বাস বলেন, ‘যদি কেউ আইন অমান্য করে থাকে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। ‘

অবশ্য জেলা প্রশাসক জানালেন, অভিযান চালিয়ে ইতোমধ্যে কয়েকটি ইটভাটা বন্ধ করা হয়েছে। অনুমতি না নিলে লাইসেন্সবিহীন ইটভাটাগুলো বন্ধ করে দেয়া হবে।

তিনি বলেন, অনেক টাকা জরিমানা আদায় করা হয়েছে, কারাদন্ড দেয়া হয়েছে, ইতিমধ্যে বেশ কয়েকটিতে অভিযান চালানো হয়েছে, এবং এই প্রক্রিয়া অব্যাহত আছে।জেলায় ৮৬ টি ইট ভাটার মধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র আছে ২৯টির আর লাইসেন্স আছে মাত্র ১৮টির।  বাকি সবই অবৈধ ভাবে গড়ে উঠছে।