মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, চট্টগ্রামে ৮ দোকানিকে জরিমানা

চট্টগ্রাম প্রতিনিধি: মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, মূল্যতালিকা না টাঙ্গানো এবং বেশি দামে পণ্য বিক্রির দায়ে চট্টগ্রামের আট দোকান মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার নগরীর পাহাড়তলী বাজার এবং চকবাজারে চট্টগ্রাম জেলা প্রশাসনের চালানো এ অভিযানে মোট ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।
পাহাড়তলী বাজারের অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার।

তিনি বলেন, “সোমবার ঝাউতলা বাজারের চিনির খুচরা ব্যবসায়ীরা নির্ধারিত দরের চেয়ে বেশি ৬৩ টাকা দরে পাইকারিতে চিনি কেনার কথা জানান আমাদের।
“বিষয়টি যাচাই করতে আজ পাহাড়তলী বাজারে পাইকারি চিনির দোকান হক স্টোরে অভিযান চালিয়ে সেটার সত্যতা পাওয়ায় মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।”

ভবিষ্যতে বেশি দামে চিনি বিক্রি না করতে দোকান মালিককে সতর্ক করা হয় বলে জানান আবদুস সামাদ।

চট্টগ্রাম জেলা প্রশাসনের বেঁধে দেওয়া দর অনুযায়ী পাইকারিতে প্রতি কেজি চিনি ৫৮-৬০ টাকা দরে বিক্রি করার কথা। নগরীর চকবাজারে অন্য এক অভিযানে সাত দোকানকে মোট ১৮ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান বিন আলী।

তিনি বলেন, পাটজাত ব্যাগ ব্যবহার না করা, মূল্যতালিকা না টাঙ্গানো এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রিসহ কয়েকটি অপরাধে এ জরিমানা করা হয়।

এছাড়া নগরীর টেরিবাজারে কয়েকটি কাপড়ের দোকানে অভিযান চালিয়ে বেশি লাভ না করতে কাপড় ব্যবসায়ীদের সতর্ক করেছে ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী বলেন, “পোশাকে যাতে কেউ অতিরিক্ত লাভ না করে সে বিষয়ে আমরা সবাইকে সতর্ক করেছি।”

পরে আবার সেখানে অভিযান চালিয়ে নিয়ম ভঙ্গের প্রমাণ পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এ অভিযানে সৈয়দ মোরাদ আলীর সঙ্গে ছিলেন নির্বাহী ম্যাজিস্টেট শান্তা রহমান।