রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু: জনক জ্যোতির্ময়’ শীর্ষক গ্রন্থ’র মোড়ক উন্মোচন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু পরিষদ এর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে লেখা ‘বঙ্গবন্ধু: জনক জ্যোতির্ময়’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে গ্রস্থটির মোড়ক উন্মোচনের পর এসময় একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চিত্তরঞ্জন মিশ্র এর সঞ্চালনায় এবং পরিষদের সভাপতি মোখলেসুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রফেসর হারুন-অর-রশীদ।

এ সময় তিনি বলেন, ‘শুধুমাত্র ৪৭ সাল থেকে ৭১ সালের সংগ্রামের মধ্যে দেখলে বঙ্গবন্ধুকে বিচার করা যাবে না। ইতিহাসে বাংলাদেশ নামের কোন স্বাধীন ভূখ- কখনো ছিল না। কোন জাতি ২০ বা ৩০ বছরের মধ্যে সৃষ্টি হতে পারে না। বাংলাদেশ স্বাধীন হয়েছে হাজার বছরের বাঙ্গালী জাতি সত্ত্বার উপর ভিত্তি করে। তিনি তার নেতৃত্বের মাধ্যমে হাজার বছরের বাঙ্গালি জাতি সত্ত্বাকে বিকশিত করেছেন। তার রাষ্ট্রভাবনার মূলেই ছিল বাঙ্গালি ও বাঙ্গালীর মুক্তি। এসময় তিনি, ৪৭ থেকে স্বাধীনতাসহ বঙ্গবন্ধুর রাজনীতির বিভিন্নদিক নিয়ে আলোচনা করেন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় উপাচার্য থাকলেও তিনি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সাইদুর রহমান খানকে প্রধান অতিথি ঘোষণা করেন। গ্রস্থটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৮ জন গবেষকের লেখা সংযুক্ত হয়েছে।