রাবিতে জঙ্গী সন্দেহে তিন শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জঙ্গী সন্দেহে তিন শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করেছে ছাত্রলীগ। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে তাদের পুলিশে দেয়া হয়।

আটককৃতরা হলেন- বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের জুবায়ের হোসেন, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের আল তৌফিক সানি, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের মাকসুদুল হক। তারা সবাই প্রথম বর্ষের শিক্ষার্থী।
এদের মধ্যে জুবায়ের হোসেনের বাড়ি নরসিংদী জেলার শিবপুর থানায়। তার বাবার নাম আকবর আলী।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্ত্বরে জুবায়ের হোসেনকে জিজ্ঞাসাবাদ করে বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় তার স্মার্টফোনে আইএস জঙ্গীদের যুদ্ধের একাধিক ভিডিও এবং প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করা গানের ভিডিও পাওয়া যায়। এছাড়া তার ফেসবুকের মেসেঞ্জারে ছদ্মনামে থাকা একাধিক ব্যক্তির সঙ্গে মেসেজ চালাচালির প্রমান পায় ছাত্রলীগ। দেড় ঘণ্টা জিজ্ঞাসাবাদের একপর্যায়ে জুবায়ের জিহাদে সমর্থন থাকার কথা স্বীকার করেন। তার ফোন থেকে তথ্য নিয়ে পরে ডেকে নিয়ে আসা হয় মাকসুদুল হককে। আর মুখে দাঁড়ি থাকা এবং এ ঘটনা দেখে দ্রুতপায়ে ঘটনাস্থল ত্যাগ করতে দেখে সন্দেহের বশবর্তী হয়ে আল তৌফিককেও জিজ্ঞাসাবাদ করে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে বিকাল পৌনে চারটার দিকে তাদেরকে পুলিশে তুলে দেয়া হয়।

সাংবাদিকদের কাছে জুবায়ের হোসেন বলেন, ‘ফেসবুকে কিছুদিন ধরে কয়েকজনের জিহাদী পোস্ট পড়ে আন্তরিকভাবে ‘মহব্বত’ চলে আসে। চার-পাঁচদিন আগে তারা আমার বন্ধু হয়েছে। তাদের মাধ্যমেই জিহাদে উদ্বুদ্ধ হচ্ছি। জিহাদ ও জঙ্গীবাদ সম্পর্কে জানতে পারছি। তাদেরকে আমি চিনি না বা কখনও দেখাও হয়নি। তারা আফগানিস্তান, সিরিয়া ও ইরাক-আমেরিকার যুদ্ধ নিয়ে বিভিন্ন পোস্ট দিত।

তাদের কার্যক্রম নিয়ে মওলানাদের সাথে কথাও বলতাম। এসব বিষয় নিয়ে আমি কনফিউজড। কিন্তু আমি তাদের সাথে যুক্ত হইনি।’

রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘জুবায়েরের সঙ্গে জঙ্গীদের বড় কোন নেটওয়ার্কের সম্পর্ক থাকতে পারে। অন্য দুজনের আচরণও সন্দেহজনক মনে হয়েছে। পুলিশ বিষয়টি তদন্ত করে দেখবে বলে জানিয়েছে।’

এ ব্যাপারে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, ‘জঙ্গী সন্দেহে তিন শিক্ষার্থীকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আটক করা হয়েছে। তারা ফেসবুকে জঙ্গীবাদ সম্পর্কিত বিভিন্ন প্রচারণা চালাচ্ছিল বলে ছাত্রলীগ অভিযোগ করেছে। আটক তিনজনকে জিজ্ঞাসাবাদ করে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।