রাবিতে জাতিসংঘ ছায়া সম্মেলন শুরু ১ মার্চ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘অমানবিকতা প্রতিহতকরণের মাধ্যমে বৈশ্বিক শান্তি সম্প্রসারণ’ এ স্লোগানকে সামনে রেখে ৪ দিন ব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু করতে যাচ্ছে রাজশাহী ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন। রোববার বিকেলে বিশ্ববিদ্যালয় রবীন্দ্র ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির মহাসচিব মোহাম্মদ সুজন।

আগামী ১ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক এ সম্মেলনে ভারত ও নেপালসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩০০ শিক্ষার্থী অংশ নেবেন বলে জানান তিনি।

এসময় লিখিত বক্তব্যে তিনি আরোও  বলেন, এদিন দুপুর ২.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠানের উদ্বোধন করবেন সাবেক হাই কমিশনার অধ্যাপক সাইদুর রহমান খান। অংশগ্রহণকারীদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা-সমালোচনার মাধ্যমে খসড়া প্রস্তাবনা প্রস্তুত করা হবে। প্রতিযোগিদের মোট ছয়টি কমিটিতে বিভক্ত করে প্রত্যেক কমিটির জন্য একটি করে এজেন্ডা নির্ধারণ করা হয়েছে। কমিটিগুলো হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ শরনার্থী বিষয়ক হাইকমিশনার, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, রাসয়নিক অস্ত্র নীরস্ত্রীকরণ সংস্থা ও আন্তর্জাতিক গণমাধ্যম। এছাড়া, আগামী ৪ মার্চ বিশ্ববিদ্যালয় তৃতীয় বিজ্ঞান ভবনের পরিসংখ্যান বিভাগের গ্যালারীতে সমাপনী অনুষ্ঠান হবে বলে জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনটির উপদেষ্টা মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু, সাধারণ সম্পাদক কামরুন্নাহার তুরিন, অর্থ সম্পাদক ইমরুল হাসান প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালে সংগঠনটি যাত্রা শুরু করে।#