রূপগঞ্জে আ’লীগ নেতাদের আনন্দ মেলার নামে জুয়া ও অনৈতিক কর্মকান্ড

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইলে আ’লীগ নেতাদের আনন্দ মেলার নামে চলছে জুয়া, অশ্লীল নৃত্য, মদ ও অসামাজিক কর্মকান্ড। এলাকায় বেড়ে গেছে চচুর, ছিনতাই। মেলা বন্ধের দাবি দাবি জানিয়েছেন স্থানীয় ৫টি মসজিদের মুসল্লি ও এলাকার এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীরা। মেলায় উচ্চ শব্দে মাইক ও সাউন্ডবক্স বাজানোর ফলে মসজিদ, মাদ্রাসা, স্কুল-কলেজের শিক্ষার্থীদের লেখাপড়ায় চরম বিঘœ ঘটছে। এসএসসি পরীক্ষার কয়েকদিন বাকি থাকলেও প্রশাসনকে ম্যানেজ করে আওয়ামীলীগের প্রভাবশালী ব্যক্তিরা আনন্দ মেলার নামে জুয়া, সার্কাস, ভ্যারাইটি শো, পুতুল নাচের নামে অশ্লীল নৃত্যের আয়োজন করেছে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীরা মেলা বন্ধের জন্য আগামী ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে।

এলাকাবাসি জানিয়েছে, গত ১৬ জানুয়ারি থেকে রূপগঞ্জের গোলাকান্দাইল ইউনিয়ন আওয়ামী লীগ ও হাট কমিটি আনন্দ মেলার আয়োজন করে। মেলায় প্রথম দিন থেকেই যাত্রা, সার্কাস, ভ্যারাইটি শো, পুতুল নাচ, জাদু প্রদর্শনের নামে অশ্লীল নৃত্য, হাউজিং, ওয়ানটেন, চরকি, তিন তাস, চাকতি, লাকী কুপনসহ প্রায় ১৪ রকম জুয়ার আসর বসে। মেলাকে ঘিরে এলাকায় বেড়ে গেছে চুরি ও ছিনতাইয়ের ঘটনা। পুলিশ মেলার জুয়ার আসর থেকে নিয়মিত মাসোহারা আদায় করছে। আনন্দ মেলার নামে চলছে অশ্লীল নৃত্য, জুয়া ও মদের আসর। মেলাকে ঘিরে গড়ে উঠেছে ইয়াবা, ফেনসিডিল, গাঁজা ও মদের আখড়া।

এদিকে সোমবার দুপুরে জোহর নামাজের পর মেলার পার্শ্ববর্তী ৫টি মসজিদের মুসল্লি ও স্থানীয় এসএসসি, এইচএসসি পরীক্ষার্থীরা গোলাকান্দাইল মেলা বন্ধের দাবি জানিয়েছেন। মুসল্লিরা ২৪ ঘণ্টার মধ্যে মেলা বন্ধের ঘোষণা দিয়েছেন। অন্যথায় নিজেরাই অসামাজিক কর্মকা- বন্ধ করতে মেলা গুঁড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

এ আনন্দ মেলা উদযাপন কমিটি প্রশাসনকে দৈনিক এক লাখ টাকা চাঁদা দিয়ে থাকেন বলেও প্রচারণা রয়েছে। নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার থেকে শুরু করে রূপগঞ্জ থানা ও ভুলতা পুলিশ ফাঁড়িকেও ম্যানেজ করা হয়েছে বলে মেলা কমিটির একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেন জানান, গোলাকান্দাইল একটি ঐতিহ্যবাহী মেলা। প্রতিবছর এখানে মেলা বসে। তবে অসামাজিক কর্মকান্ডের অভিযোগ পেলে ব্যবস্থাগ্রহণ করা হবে। প্রশাসনের বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ তিনি অস্বীকার করেন।

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা ইসলাম বলেন, গোলাকান্দাইল মেলার অনুমতি দেয়া হয়েছে। তবে মেলায় ভ্যারাইটি শো, জুয়ার আসর, নগ্ন নৃত্য, মাদকের আড্ডা, সন্ত্রাসী কর্মকান্ডের অনুমতি দেয়া হয়নি।