শনিবার থেকে শুরু সোনারগাঁয়ে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ

কনিবার (১৪ জানুয়ারী) থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে শুরু  হতে হচ্ছে মাসব্যাপী বাংলাদেশ লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে। অন্যান্য বছরের মতো এবছরও মেলা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপি লোকজ মেলায় উদ্ধোধন করবেন সংষ্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

মাসব্যাপি লোকজ মেলা উপলক্ষ করে ফাউন্ডেশন চত্বরকে বর্ণিল সাজে সাজানো হয়েছে। এখনও  চলছে নানা প্রস্তুতির কাজ। এবারের মেলার আকর্ষন গ্রামীন লোকজ সংস্কৃতির অন্যতম মাধ্যম মৃৎশিল্পের প্রাচীন ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন শিরোনামে প্রদর্শনী। প্রদর্শনীতে দেশের বিভিন্ন অঞ্চলের মৃৎশিল্পের প্রথিযশা ৮ জন কাঁথা শিল্পী আলোচিত প্রদর্শনীতে অংশ গ্রহণ করবেন। বুধবার দুপুরে  ফাউন্ডেশনের সভাকক্ষে এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান  বাংলাদেশ লোকশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জানান, বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্য, দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন এ মেলার মূল উদ্দেশ্য। মাসব্যাপী মেলায় এবার দেশের পল্লী অঞ্চল থেকে ৫৪ জন কারুশিল্পী প্রদর্শনীতে অংশ নিচ্ছে। তাদের জন্য ২৭টি সহ হস্তশিল্প, পোশাক, স্টেশনারি ও কসমেটিক্স ও বিভিন্ন প্রকারের খাবারের স্টল মিলিয়ে মোট ১৯৩টি স্টল থাকছে। এবারের মেলায় বাজেট ধরা হয়েছে ৬৫ লাখ টাকা। গ্রামীন বিভিন্ন খেলার পাশাপাশি বাউল, পালা, জারি, সারিসহ দেশের বিভিন্ন অঞ্চলের গানের আসর ছাড়াও এবারের মেলায় থাকছে মৃৎশিল্পের বিশেষ প্রদর্শনী। এ বিশেষ প্রদর্শনী আয়োজন উপলক্ষে গবেষনামূলক সেমিনার ও একটি ক্যাটালগ প্রকাশ করবে ফাউন্ডেশন। ঢাকা ও রাজশাহী অঞ্চলের প্রথিযশা ৮ জন মৃৎ শিল্পী এ প্রদর্শনীতে অংশ নেবেন বলে জানা গেছে। অন্যান্য বছরের মতো এবছরও মেলা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও থাকবে বিশেষ বাহিনী যাতে করে কোন রূপ অপ্রীতিকর কোন ঘটনা না ঘটতে পারে।