শৈলকুপায় উপজেলা প্রশাসনের অভিযানে অবৈধ বালু উত্তোলন বন্ধ, সরঞ্জাম জব্দ

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের শৈলকুপায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। বুধবার সকালে এ বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এসময় কবিরপুর নতুন ব্রীজ সংলগ্ন কুমার নদের তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ২টি ড্রেজার মেশিন ও পাইপ জব্দ করা হয়েছে।

অভিযান পরিচালনা শেষে শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উসমান গনি জানান, ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে কবিরপুর নতুন ব্রীজ সংলগ্ন কুমার নদে অভিযান চালানো হয়েছে। এসময় ২টি ড্রেজার মেশিন ও বালু উত্তোলনে ব্যবহৃত পাইপসহ সরঞ্জামাদী জব্দ করা হয়েছে। এর আগেও উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী বিপণনের উদ্দেশ্যে নদীর তলদেশ থেকে বালু বা মাটি উত্তোলন করা সম্পূর্ণ অবৈধ বলে তিনি জানান। অভিযানে উপস্থিত ছিলেন শৈলকুপা থানা পুলিশের এসআই হাফিজুর রহমান।

স্থানীয়রা জানায়, বেশ কিছুদিন যাবৎ কুমার নদের বুকে প্রভাবশালী একটি চক্র ড্রেজার মেশিন দিয়ে দিনরাত বালু উত্তোলন করে বিক্রি করে আসছিলো। এতে করে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত কবিরপুর নতুন ব্রীজটি আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই হুমকির মূখে পড়তে যাচ্ছিল।

প্রভাবশালী চক্রের অবৈধ কাজের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং ব্রীজ ও নদী রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় উপজেলা প্রশাসনকে সাধুবাদ জানিয়েছে সচেতন মহল।