শ্রমিক ছাঁটাইয়ের জের চট্টগ্রামে : সিইপিজেডে ভাঙচুরের ঘটনায় বিদেশী কারখানা বন্ধ ঘোষনা

চট্টগ্রাম প্রতিনিধি
চট্টগ্রাম রপ্তানী প্রক্রিয়াজাত অঞ্চল (সিইপিজেড)-এ বিদেশী মালিকানাধীন একটি কারখানায় ভাঙচুরের ঘটনা ঘটেছে। শ্রমিক অসন্তোষের কারণে এ ভাঙচুর হয়েছে বলে পুলিশ জানায়। এ ঘটনার পর মালিক পক্ষ কারখানাটি দুই দিনের জন্য বন্ধ করে দিয়েছেন।

জানাগেছে আজ রবিবার দুপুর দুইটা থেকে সিইপিজেডের ৩ নম্বার রোডে অবস্থিত চীনার মালিকানা দিন বনশো নামে একটি জুতা তৈরীর কারখানার শ্রমিরা হঠাৎ বিক্ষোভ ও কারখানার ভীতরে ভাঙচুর শুরু করে। তারা কারখানার অফিসের কাঁচ, গেইট এবং কারখানার ভীতরেও ভাঙচুর চালায় এবং বিক্ষোভ দেখায়। খবর পেয়ে ইপিজেট থানার পুলিশ এবং শিল্প পুলিশের টিম গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে।

ইপিজেড পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই রহিম জানান, শ্রমিক ছাটাঁইকে কেন্দ্র করে এ অসন্তোষ সৃষ্টি হয়েছে। শ্রমিকরা অভিযোগ করেছে, মালিক পক্ষ শ্রমিকদের সুযোগ সুবিধা এবং স্থায়ী না করার জন্য কৌশলে কিছুদিন পরপরই ছাঁটাই করে আবার নতুন করে শ্রমিক নিয়োগ করে। ৪/৫ মাস পর আবার তাদের বিদায় করে দিয়ে নতুন লোক নিয়োগ দেয়।
মালিক পক্ষ সম্প্রতি আবারো ২শতাধিক শ্রমিককে ছাঁটায়ের তালিকা করলে তা নিয়ে এ অসন্তোষ শুরু হয়।

এসআই রহিম আরো জানান, আমরা পরিস্থিতি শান্ত করেছি শ্রমিকদের বুঝিয়ে। এখন মালিক পক্ষ এবং শ্রমিক প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়েছে। মালিক পক্ষ বলেছে শ্রমিকদের অভিযোগ ঠিক নয়। কর্তৃপক্ষ কোন শ্রমিক ছাঁটাই করার উদ্যোগ নেয় নি।

এদিকে ভাঙচুর করা কারখানা ঠিক করতে কর্তৃপক্ষ দুই দিনের জন্য কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।