সাগরে যেতে না পেরে অলস সময় কাটাচ্ছে চট্টগ্রাম ও কক্সবাজারের জেলেরা

চট্টগ্রাম প্রতিনিধিঃ  টানা বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে অলস সময় কাটাচ্ছে চট্টগ্রাম ও কক্সবাজারের  জেলেরা। সম্প্রতি ঘূর্ণিঝড় ‘মোরা’র কারণে সাগরে থাকা মাছ ধরার ফিশিং বোটগুলো কুলে ফিরে আসতে বাধ্য হয়। ঘূর্ণিঝড় ‘মোরা’র পরবর্তীতে আবারও ধমকা বাতাস বইলে মাছ ধরার ফিশিং ট্রলার আবারও অনিশ্চিয়তার মুখে পড়ে। গত কয়েকদিন আগে ভারী বর্ষণের ফলে ব্যাপক বন্যা হওয়ায় সাগর উত্তাল থাকার কারণে আবারও বাধার মুখে পড়ে সাগরে যেতে পারছে না জেলেরা। যার কারণে চট্টগ্রাম ও কক্সবাজারের জেলেরা একরকম অলস সময় কাটাচ্ছে।

চট্টগ্রাম শহরের ফিশারী ঘাট ও কক্সবাজার শহরের সমিতি পাড়া এলাকার অনেক জেলে জানান, বৈরী আবহাওয়ার কারণে সাগরে যেতে না পারাই অনেকটাই অলস সয়য় কাটাচ্ছে জেলেরা। তাদের আয়ের একমাত্র উৎস বন্ধ থাকায় জীবনযাপন খুব কষ্টে দিনাতিপাত করতে হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে তাদের বেঁচে থাকার জন্য দু’মুটো ভাত জোগাড় করাও অসম্ভব হয়ে পড়বে।

ওই এলাকার মোঃ আমিন জানান, একটানা বৃষ্টি কারণে গত ২০ দিন ধরে মাছ ধরতে সাগরে যেতে পারছি না। তাই আর্থিক অনটনের মধ্যে দিনাতিপাত করছি। আয়ের উৎস বন্ধ থাকায় ছেলেমেয়েদের ঠিকমত খাবারও দিতে পারছি না।

চট্টগ্রামের মাঝিরঘাট এলাকার জেলে মোঃ নাছির জানায়, এই অবস্থায় পারিবারিক খরচ ও ছেলেমেয়েদের লেখা চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে। আবহাওয়া স্বাভাবিক থাকলে আমরা জেলেরা সাগরে গিয়ে মাছের চাহিদা মেটায়। অথচ এই চরম দিনে আমরা না খেয়ে দিন কাটাচ্ছি।

ফিশিং বোটের মালিক সুলতান কোম্পানি জানায়, এই অবস্থায় মাছ ধরা অনেক ঝুঁকি। তাদের দাবি সরকারি ও বেসরকারি উদ্যোগে যদি কোন আর্থিক সহযোগিতা করা হয় তাহলে তারা তাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে পারবে।