‘সারাবিশ্বে প্রান্তিক জনগোষ্ঠির আজ মানবাধিকার লুন্ঠিত হচ্ছে ’ : রাবিতে রেজোয়ান সিদ্দিকী

রাবি প্রতিনিধি :দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী বলেন, বর্তমান সারা বিশ্বের মানবাধিকার পরিস্থিতি অত্যন্ত নাজুক। আমেরিকা থেকে শুরু করে সারা বিশ্বের প্রেন্তিক জনগোষ্ঠির মানবাধিকার ভূলন্ঠিত হচ্ছে। নেই গণমাধ্যমের স্বাধীনতা ও কথা বলার অধিকার। কেড়ে নেওয়া হচ্ছে মানুষের মৌলিক অধিকার। যার ফলে মানুষ অধিকার বঞ্চিত হয়ে সন্ত্রসী বা জঙ্গীবাদের পথ বেছে নিচ্ছে। তাই আমাদের সবাইকে মানুষের মৌলিক অধিকার আদায়ে সোচ্চার হতে হবে, কথা বলতে হবে অন্যায়ের বিরুদ্ধে। রেববার বিকেলে ডীনস্ কমপ্লেক্সে রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরাম কর্তৃক আয়োজিত ‘দক্ষিন ও দক্ষিন পূর্ব এশিয়ার  মানবধিকার’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

কলামিস্ট রেজোয়ান সিদ্দিকী আরও বলেন, দক্ষিন পূর্ব এশিয়ায় মুসলমানদের উপর যে নির্যাতনের চিত্র সারা বিশ্বে ভয়াবহ আকার ধারণ করেছে, যা কল্পনা করা যায় না। দক্ষিন এশিয়ার মত বিভিন্ন  দেশের মত বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিও ভয়াবহ। দেশের মানুষ আজ অধিকার বঞ্চিত। বর্তমানের যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে পাকিস্তান আমলেও হয়নি। স্বাধীনতার জন্য সবাই যেভাবে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল, বর্তমানে আবারো সবাইকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলবে হবে।

রাবি লেখক ফোরামের সভাপতি ও সমাজকর্ম বিভাগের শিক্ষক প্রফেসর মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ও আরবী বিভাগের সহযোগী অধ্যাপক সেতাউর রহমানের সঞ্চলনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর রফিকুল ইসলাম। সেমিনারে আরো বক্তব্য রাখেন, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মাহ্ফুজুর রহমান আখন্দ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।##