হেলস নিজেও ভাবেননি তিনি বিশ্বকাপে খেলবেন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

২০১৭ সালের এক রাতে ব্রিস্টলের কোনো এক পানশালায় হাতাহাতিতে জড়িয়ে পড়েন এলেক্স হেলস। সাথে ছিলেন বন্ধু বেন স্টোকস। ফলে জরিমানার পাশাপাশি সাময়িক সময়ের জন্য নিষিদ্ধও হতে হয়েছিল তাকে। তবে ২০১৯ বিশ্বকাপের আগে আগে হঠাৎ ড্রাগ নেয়ার অপরাধে বাদ পড়েন দল থেকে।

দল থেকে বাদ পড়ায় অংশ হতে পারেননি শিরোপা জয়ী চ্যাম্পিয়নদের। অথচ সব কিছু ঠিক থাকলে দলটির মূল ওপেনার হিসেবেই বিশ্ব চ্যাম্পিয়ন দলের অংশ হতেন হেলস। এরপর তিন বছর পেড়িয়ে গেলেও দলে আর ফেরা হয়নি হেলসের। কারণ হিসেবে বলা যায়, হেলসের প্রতি একটু বেশিই নাখোশ ছিলে তৎকালীন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

দল থেকে ব্রাত্য থাকার সময় বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ মাতিয়েছেন এই ডানহাতি ব্যাটার। ২০১৯ সালের জুলাই থেকে ক্রিকেট বিশ্বের অন্যতম ব্যস্ত ক্রিকেটার ছিলেন তিনি। এর মধ্যে তিনি খেলেছেন ১৫৫টি ম্যাচে। যা দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বজুড়ে ঘুরে বেড়িয়ে রানের পর রান করেও আর সুযোগ আসছিল না দলে। এই যখন অবস্থা, হেলস ভেবেই নিয়েছিলেন ইংল্যান্ডের জার্সি হয়তো আর গায়ে উঠানো হবে না তার, আর হয়তো কখনো খেলা হবে না বিশ্বকাপ!

তবে এবার ভাগ্য সহায় হলো। বাজে ফর্মের কারণে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান মরগান। তবুও একটি উপলক্ষ্য প্রয়োজন ছিল। যেই উপলক্ষ এনে দিয়েছে জনি বেয়ারস্টোর চোট ও জেসন রয়ের অফ ফর্ম। ফলাফল স্বরুপ সুযোগ পেয়ে যান পাকিস্তান সফরের দলে। আর প্রত্যাবর্তনের ম্যাচে নেমেই ৪০ বলে ৫৩ রানের দারুণ এক ইনিংস খেলেন হেলস। অতঃপর আর ফিরে তাকাতে হয়নি। সেখান থেকে বিশ্বকাপে, বিশ্বকাপও রাঙাচ্ছেন নিজের মতো করে। গতকাল ভারতের সাথে খেলেছেন ম্যাচ জয়ী ৪৭ বলে ৮৭ রানের হার না মানা ইনিংস।

ইংল্যান্ডেকে ফাইনালে তুলে আবেগে আপ্লূত হেলস, পুরনো দিনের কথা স্মরণ করে বলেন, ‘আমি কখনই ভাবিনি আবার বিশ্বকাপে খেলবো। তাই সুযোগ পাওয়াটা বিশেষ অনুভূতির। আবার এমন একটি দেশে (অস্ট্রেলিয়ায়) যাকে আমি অনেক ভালোবাসি এবং আমি যেখানে অনেক সময় কাটিয়েছি। এটি আমার ক্যারিয়ারের অন্যতম সেরা রাত।’

হেলস আরো যোগ করেন, ‘এটা দারুণ উপলক্ষ, একটি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে এমন ইনিংস, সত্যিই আনন্দের আমি যেভাবে খেলেছি এবং এটার অবশ্যই বিশেষ ইনিংসের মর্যাদা পাওয়া উচিত।’

বিডিসংবাদ/এএইচএস