২০২১ সালে গুগল সার্চে শীর্ষে অবস্থান করছে আফগানিস্তান

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

গুগলে সার্চে মেম স্টক ও ক্রিপ্টোকারেন্সিকে আগে সবচেয়ে বেশি সার্চ করা হতো। এরপর তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর পরিস্থিতি পাল্টে যায়। এখন গুগলে সবচেয়ে বেশি সার্চ করা শব্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে আফগানিস্তান। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

বর্তমানে সাধারণ ব্যক্তিরা যখন সংবাদ জানার জন্য সার্চ করেন তখন তারা আফগানিস্তান নিয়েই বেশি আগ্রহ দেখান। অ্যালফাবেট ইনকরপোরেটের সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল সম্প্রতি তাদের ২০২১ সালের বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে। এর মাধ্যমে বিশ্বজুড়ে ইন্টারনেটে কী ট্রেন্ডিং ছিল, বিভিন্ন দেশ ও অঞ্চলের মানুষ কোন বিষয়ে বেশি জানতে চেয়েছেন বা আগ্রহ প্রকাশ করেছেন তার একটা চিত্র পাওয়া যায়।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলে সবচেয়ে বেশি সার্চ করা শব্দের তালিকায় শীর্ষে উঠে এসেছে আফগানিস্তান।

গুগলের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, চলতি বছর ব্যবহারকারীরা সংবাদ সার্চ করার সময় আফগানিস্তানের ব্যাপারে সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছেন। এরপরের অবস্থানগুলোতেই গেমস্টপ করপোরেশন ও এএমসি এন্টারটেইনমেন্ট হোল্ডিংস-এর মতো রেডিট স্টকের নাম রয়েছে।

ব্লুমবার্গ বলেছে, আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষ ক্ষমতা লাভের আগে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা শব্দের তালিকায় ছিল মূলত মেম স্টকস ও ক্রিপ্টোকারেন্সি। কিন্তু, আফগান ভূখণ্ডে তালেবান কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও দেশটির পরিবর্তিত পরিস্থিতির কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষ এ বিষয়ে বেশি জানার চেষ্টা করতে থাকে। এর ফলে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা শব্দের তালিকার মধ্যে শীর্ষ স্থান লাভ করে আফগানিস্তান।

সূত্র : হিন্দুস্তান টাইমস, ব্লুমবার্গ

বিডিসংবাদ/এএইচএস