২১ দফা দাবীর ৮ দফা বিবেচনার আশ্বাস সারা দেশে নৌযান ধর্মঘট স্থগিত

চট্টগ্রাম প্রতিনিধি: ২১ দফা দাবির আট দফা মেনে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাসের প্রেক্ষিতে গত মধ্যরাত থেকে আহুত সারাদেশে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট স্থগিত করা হয়েছে। ভারতে আটকা পড়া নৌযান শ্রমিকদের দেশে ফিরিয়ে আনা, দেশের মেরিন কোর্টে দন্ডিত নয় শ্রমিকের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া, বন্দর চ্যানেলে বয়া নিয়ে সৃষ্ট জটিলতার অবসানসহ বিভিন্ন দাবি দাওয়া আন্তরিকতার সাথে বিবেচনার আশ্বাস দেয়া হয়েছে। আন্তমন্ত্রণালয়ে বৈঠক করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলেও আশ্বস্ত করা হয়। বন্ধ করে দেয়া ৪০টি জাহাজের শ্রমিকদেরকে অন্য জাহাজে চাকরির সুযোগ করে দেয়ারও ঘোষণা দেয়া হয়।

আগামী ৪ আগস্ট নৌমন্ত্রী শাজাহান খান চট্টগ্রামে এসে শ্রমিক নেতাদের সাথে বৈঠক করে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সিদ্ধান্ত দেবেন বলেও মন্ত্রীকে উদ্ধৃত করে বৈঠকে জানানো হয়।

গতকাল রাত প্রায় সাড়ে দশটা পর্যন্ত ঢাকায় শ্রম দফতরে বৈঠক অনুষ্ঠিত হয়। শ্রম সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নৌযান শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবন্দ উপস্থিত ছিলেন।
বৈঠকে অংশ গ্রহণকারী শ্রমিক নেতা শাহাদাত হোসেন আজ সকালে জানান, ‘অত্যন্ত আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে। আমাদের দাবিগুলো যে যৌক্তিক তা স্বীকার করা হয়েছে। আটটি দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়েছে। বাকি দাবিগুলো নিয়েও আলোচনা হবে। তাই আমরা ধর্মঘটের কর্মসূচি স্থগিত ঘোষণা করেছি।’

উল্লেখ্য, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ২১ দফা দাবিতে গত মধ্যরাত থেকে সারাদেশে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট আহ্বান করেছিল।