৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ’র ৪৮ তম মৃত্যু বাষির্কী

নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় ব্যাপক কর্মসূচী পালিত

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীতে ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ এর ৪৮ তম মৃত্যু বাষির্কী উদ্যাপনে ব্যাপক কর্মসূচী পালিত হয়েছে। জেলার শিবপুর উপজেলার ধানুয়ায় শহীদ আসাদের নিজ বাড়িতে শহীদের কবরে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচীতে শহীদের কবরে পুস্পার্গ্য অর্পণ, নিরবতা পালন, বিশেষ দোয়া ও মোনাজাত, আলোচনা-সভা অনুষ্ঠিত হয়। এছাড়া শিবপুরের শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজসহ শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজের উদ্দ্যোগে পৃথক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা সঙ্গীত পরিবেশ করেছে।

শহীদ আসাদের মৃত্যু বাষির্কী অনুষ্ঠানে বক্তারা বলেন, ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ তৎকালীন পাক-শাসনামলে গণতন্ত্র প্রতিষ্ঠায় তৃনমূল পর্যায় থেকে শুরু করে রাজপথের আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন। পাকিস্তানী স্বৈর-শাসনের ফলে তৎকালীন পূর্ব-পাকিস্তান (বাংলাদেশ) গণতন্ত্র নস্যাৎ হয়ে পড়লে দ্বি-মূখী শাসন ব্যবস্থা চালু করে। এরই ধারাবাহিকতায় নরসিংদীর শিবপুর উপজেলার ধানুয়া গ্রামের মরহুম মৌলানা আবু তাহের মাষ্টারের পুত্র তৎকালীন কৃষকনেতা শহীদ আসাদ নিজের জীবন বিপন্ন করে পাকিস্তানী স্বৈরশাসনের পতন ঘটিয়েছিলেন। এর ফলে এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরে পেয়েছিল।

মরহুম আলহাজ্ব মৌলানা মোহাম্মদ আবু তাহের মাষ্টার মনোহরদী উপজেলার হাতিরদিয়ায় শিক্ষকতাকালীন শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন জন্মগ্রহণ করেছেন। তার নিজ গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে। তিনি ১৯৬০ সালে মেট্রিক এবং ১৯৬৩ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ইতিহাসে সম্মানসহ এমএ পাস করেন। পরে সিটি ল’ কলেজে এল.এল.বি’তে ভর্তি হন এবং ল’র ছাত্রাবস্থায় তিনি শহীদ হন।

২০ জানুয়ারী শুক্রবার পৃথকভাবে দিনব্যাপী কর্মসূচীতে শহীদ আসাদ’র কবরে পুস্পার্পণ করেন প্রাইম ব্যাংকের চেয়ারম্যান ও স্থানীয় সাংসদ আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা, নরসিংদী জেলা বিএনপি’র সাধারন সম্পাদক তোফাজ্জল হোসেন মাষ্টার, কেন্দ্রীয় ছাত্রদলের সাধারন সম্পাদক আকরামুল হাসান মিঠু¡, নরসিংদী জেলা ওয়াকার্স পার্টি’র নেতা মোঃ নজরুল ইসলাম, নরসিংদী জেলা সিপিবি’র সাধারন সম্পাদক মীর লোকমান হোসেন, সোমেন চন্দ পাঠাগার’র সভাপতি শহিদুল হক সুমন, স্বপ্নাশ্রম গ্রন্থাগার, শহীদ আসাদের বন্ধু-সঙ্গ ও অধ্যক্ষ আবুল হারিছ রিকাবদার (কালামিয়া), শহীদ আসাদ কলেজিয়েট গালর্স স্কুল এন্ড কলেজ, অধ্যক্ষ প্রফেসর সেলিনা বেগম, শিবপুর সরকারী শহীদ আসাদ কলজসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।