বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার কমিটি পুনর্গঠিত

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার কমিটি পুনর্গঠিত
সভাপতি (ডানে) বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া ও (বাঁয়ে) বীরমুক্তিযোদ্ধার সন্তান মোহাম্মদ মুনির হোসেন

ফ্রান্স ব্যুরোঃ

ফ্রান্সের রাজধানী প্যারিসের লাকুরনভে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও ASCIBF- ফ্রেঞ্চ বাংলা স্কুলের স্থায়ী কার্যালয়ে সংগঠনের এক সাধারণ সভায় এ কমিটি ঘোষণা করা হয়।


গত ১৯ জুন ২০২২, রবিবার ফ্রান্স সময় বিকাল ৬ ঘটিকায় মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার স্থায়ী কার্যালয়ে সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া কে সভাপতি ও বীরমুক্তিযোদ্ধার সন্তান মোহাম্মদ মুনির হোসেন কে সাধারণ সম্পাদক করে আগামী তিন (০৩) বছরের জন্য একটি কমিটি ঘোষণা করে।

কমিটির অন্যরা হলেন সহ-সভাপতি আশরাফুল ইসলাম, ফাতেমা খাতুন, দেব দুলাল চৌধুরী, বাবু বলরাম রাজ, অজয় দাস, সুমা দাস (১ নং সদস্য), সাংগঠনিক সম্পাদক হিসেবে জামিল আহমেদ শাহেদ, নাজমুল হক শিমু, ইয়াছিন হক, রাশেদুল হাসান রাশেদ, দপ্তর সম্পাদক ও কোষাধ্যক্ষ সাবরিনা ফারজানা (লোপা), প্রচার সম্পাদক মিঠু নন্দী, মহিলা বিষয়ক সম্পাদিকা হোসেন নুরুন নাহার নিপা, সাংস্কৃতিক ও শিশু বিষয়ক সম্পাদক মতিউর রহমান, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক শাহেদ বিন সুলতান । এবং কমিটির অন্যান্য সদস্য হলেন বাদল পাল প্রশান্ত, জয়নুল আবেদীন, মামুন মিয়া, মোঃ সাব্বির হোসেন, এস এম মোহন আহমেদ ।

সভাপতি (ডানে) বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া ও (বাঁয়ে) সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধার সন্তান মোহাম্মদ মুনির হোসেন


সভার শুরুতে উপস্থিত সকল সদস্যবৃন্দ কে বীরমুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম জামিল মিয়া শুভেচ্ছা ও ধন্যবাদ জানান এবং স্মরণ করেন স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে , সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা,স্মরণ করা হয় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ(মুসপ) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কর্নেল শওকত আলীকে (সাবেক ডেপুটি স্পিকার)।

তারপর জামিরুল ইসলাম মিয়া পূর্বের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। বীর মুক্তিযোদ্ধা ও সংগঠনের সাবেক সভাপতি মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়ার সভাপতিত্বে সংগঠনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সংগঠনের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনায় অংশ নেন সাবেক সহ-সভাপতি আশরাফুল ইসলাম, ফাতেমা খাতুন, দেব দুলাল চৌধুরী, অজয় দাস, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বাবু বলরাম রাজ, সুমা দাস, জামিল আহমেদ শাহেদ, বাদল পাল প্রশান্ত, জয়নুল আবেদীন, ইয়াছিন হক, নাজমুল হক শিমু, রাশেদুল হাসান রাশেদ, নুরুন নাহার নিপা, মতিউর রহমান, শাহেদ বিন সুলতান, মামুন মিয়া, মোঃ সাব্বির হোসেন, এস এম মোহন আহমেদ সহ আরো অনেকে।


সভায় ফ্রান্সে বসবাসরত বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্বপক্ষের ও বঙ্গবন্ধুর আদর্শের মতাদর্শীদের নতুন সদস্য করার আহ্বান করা হয়। সংগঠনকে গতিশীল করতে ব্যাপক আলোচনা ও বিভিন্ন সিদ্ধান্ত হয়।


পরে সকলের মতামতের ভিত্তিতে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া কে পুনরায় সভাপতি ও নতুন প্রজন্মের প্রগতিশীল নেতা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধার সন্তান মোহাম্মদ মুনির হোসেন কে সাধারণ সম্পাদক করে একটি আংশিক কমিটি ঘোষণা করা হয়।


কার্যকরী কমিটির সভায় কোন কারনে যারা গতকাল উপস্থিত থাকতে পারেননি তারা সহ নতুন-পুরাতনের সমন্বয়ে শিঘ্রই একটি পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। সভাপতি মোহাম্মদ জামিরুল ইসলাম জামিল মিয়া নতুন পুরাতন সকলকে আবার ও অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে সভার সমাপনী বক্তব্যে রাখেন।

বিডিসংবাদ/এএইচএস