উড়োজাহাজ সংকটে মিজারুলের মরদেহ ঢাকায় পৌঁছাতে বিলম্ব হচ্ছে

রিও ডি জেনেরিও, ব্রাজিল: ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসের মরদেহ আগামী রোববার (১৯ মার্চ) ঢাকায় আসছে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আগামী শুক্রবার (১৭ মার্চ) মিজারুল কায়েসের মরদেহ ব্রাসিলিয়া থেকে বিশেষ ফ্লাইটে মধ্যপ্রাচ্যের একটি দেশে আনা হবে। তারপর সেখান থেকে তার মরদেহ ঢাকায় আসবে।

সূত্রটি আরো জানায়, ব্রাসিলিয়া থেকে সপ্তাহে একটি মাত্র উড়োজাহাজ মরদেহ বহন করে থাকে। সেটিতেই মিজারুল কায়েসের মরদেহ আনার চেষ্টা চলছে।

রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকালে মিজারুল কায়েস গত ১১ মার্চ ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন।

সংস্কৃতিমনা এ কূটনীতিক ১৯৮২ ব্যাচের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন। ব্রাসিলিয়ায় দায়িত্ব পাওয়ার আগে মিজারুল কায়েস যুক্তরাজ্য, রাশিয়া ও মালদ্বীপে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। সুইজারল্যান্ড, জাপান ও সিঙ্গাপুরেও দায়িত্ব পালন করেন তিনি।

এদিকে, ব্রাজিল প্রবাসি বাংলাদেশিরা পরলোকগত সাবেক এই পররাষ্ট্র সচিবের মৃত্যুতে তার শোকগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি ব্রাজিলীয়া বাংলাদেশ কমিটির পক্ষ থেকে আগামী শক্রবার জুমার নামাজের পর এক মিলাদ মাহফেলের আয়োজন করা এর পর তার দাফনের কাজ সম্পন্ন করা হয়   হয়েছে বলে প্রবাসী মো. খায়রুল ইসলাম এবং জয়নুল হক নিশ্চিত করেছেন।

বিডিসংবাদ/এএইচএস