আগামীর পথচলায় জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশন

নিজস্ব প্রতিবেদকঃ

সামাজিক দায়বদ্ধতা ও জাতিগত পারস্পরিক সম্পৃতি বজায় রাখার ক্ষেত্রে একটি সংগঠনের ভূমিকা গুরুত্বপূর্ণ। একে অপরের প্রতি দায়িত্ব ও কর্তব্য নিয়ে এবং অধিকার প্রতিষ্ঠা করার ক্ষেত্রে দেশের জাতীয় ও রাজনৈতিক দলগুলোর মত জেলা ও উপজেলাভিত্তিক ক্ষুদ্র সংগঠন বিদ্যমান থাকে যেখানে গৌত্রের যাবতীয় মৌলিক চাহিদা, অধিকার ও সমস্যা নিয়ে কাজ করে।


ঠিক তেমনি বাংলাদেশের সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায় বসবাসরত মানুষের সেবা ও অধিকার প্রতিষ্ঠা করতে গড়ে উঠে অরাজনৈতিক একটি সামাজিক সংগঠন জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশন।


২০১৯ সালের ১৫ই অক্টোবর, জকিগঞ্জ উপজেলার বিশেষত জকিগঞ্জ প্রবাসী বাসিন্দাদের একাগ্রতায় প্রতিষ্ঠিত হয় এই এসোসিয়েশনটি।



বর্তমানে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে এই এসোসিয়েশনটির কার্যক্রম একযোগে চলছে। গত ১৫ই অক্টোবর এই সংগঠনটির এক বছরপূর্তী উপলক্ষে বিশ্বব্যাপী বর্নাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।


ইতোমধ্যে মাত্র এক বছরের মাথায় এই সংগঠনটি তাদের সামাজিক কর্মাকান্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় জকিগঞ্জ উপজেলা এবং বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের মাঝে বিশেষ সুনাম অর্জন করেছে।


মূলত অসহায় ও সুবিধাবঞ্ছিত মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে এবং সার্বিক সেবা সহযোহিতার আশ্বাস নিয়ে তাদের এই কর্মকান্ড। বিগত সময়ের সৃষ্ট দূর্যোগ মহামারী করোনায় এই সংগঠনটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশনের সাধারন সম্পাদক ব্রাজিল প্রবাসী লায়েছ আহমেদ মিনু


জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশনের সাধারন সম্পাদক বর্তমানে ব্রাজিলে বসবাসরত প্রবাসী লায়েছ আহমেদ মিনু বিডিসংবাদকে বলেন, “দেশের অসহায় ও দরিদ্র এবং সুবিধাবঞ্ছিত মানুষের নিবোদিত প্রান হিসেবে সংগঠিনটি কাজ করে যাচ্ছে। বর্তমানে পৃথিবীর শক্তিশালী মাধ্যম সোশ্যাল মিডিয়ার দ্বারা সারা বিশ্বে বসবাসরত জকিগঞ্জ প্রবাসীরা সংঘবদ্ধভাবে উপজেলার উন্নয়নে সর্বোপরি নিয়োজিত। উপজেলার সকল ইউনিয়নের উন্নয়নে জকিগঞ্জ ইউনাইটেড এসোসিয়েশন অঙ্গিকারবদ্ধ।”

সম্প্রতি করোনাকালীন সময়ে জকিগঞ্জ ইউনাইটেড উপজেলার অভাবী দুঃস্থ বাসিন্দাদের খাদ্য সামগ্রী বিতরণ করে ।

জকিগঞ্জ উপজেলা ব্যাপী বৃক্ষরোপন কর্মসূচী- ২০২০


এছাড়া অন্যান্য সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম যেমন বৃক্ষরোপন কর্মসূচী, অসহায় ও এতিম পরিবারের জন্য আর্থিক সাহায্যে-সহযোগিতা করেছে জকিগঞ্জ ইউনাইটেড।


আগামীতে এই সংগঠনটি উপজেলাভিত্তিক কার্যক্রম ছাড়াও দেশের প্রাকৃতিক দুর্যোগ যেমন বন্যা, ক্ষরা এবং যেকোন আর্তমানবিকতার সেবায় নিয়োজিত থাকবেন বলে আশ্বাস দেন এই সঙ্ঘবদ্ধ সংগঠনের নেতা-নেত্রী ও সদস্যবৃন্দ।

বিডিসংবাদ/এএইচএস