ইসলামী মূল্যবোধ পরিপন্থী বিষয় প্রচার : নেটফ্লিক্সকে মধ্যপ্রাচ্যের হুঁশিয়ারি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইসলামী ও সামাজিক মূল্যবোধ পরিপন্থী বিষয়বস্তু প্রচার না করতে অনলাইন ভিডিও শেয়ারিং ও স্যোসাল মিডিয়া প্লাটফর্ম ‘নেটফ্লিক্স’কে হুঁশিয়ারি দিয়েছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি মুসলিম দেশ। একইসাথে এই ধরনের যেসব ভিডিও আছে সেগুলো দ্রুত সরিয়ে ফেলার আহ্বান জানানো হয়েছে। না সরালে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে দেশগুলো।

পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম ডন এই খবর জানিয়েছে।

আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম সূত্রে ডন জানায়, গলফ কর্পোরেশন কাউন্সিলের সদস্য ছয়টি দেশ এবং সৌদি মিডিয়া রেগুলেটর যৌথ বিবৃতিতে এই হুঁশিয়ারি দেয়।

সংস্থাটির সদস্য দেশ ছয়টি হলো সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান, কাতার ও সংযুক্ত আরব আমিরাত।

বিবৃতিতে শিশু সম্পর্কিত ইসলামী ও সামাজিক মূল্যবোধ পরিপন্থী কন্টেন্টগুলো দ্রুত সরিয়ে ফেলতে নেটফ্লিক্স কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে বলে জানানো হয়। তবে বিবৃতিতে বিতর্কিত ভিডিও সম্পর্কে বিস্তারিত ব্যাখা দেয়া হয়নি।

যৌথ বিবৃতিতে বলা হয়, সৌদি আরবের দর্শকদের নেটফ্লিক্স এমন বিষয়ব্স্তু দেখাচ্ছে, যা মিডিয়া আইনের লঙ্ঘন। তাদের সতর্ক করা হয়েছে যে তারা যদি এটা থেকে সরে না আসে, তাহলে দ্রুত আইনি পদক্ষেপ নেয়া হবে।

মার্কিন সিনেমাগুলোতে যৌন উদ্দীপক দৃশ্য দেখানোকে কেন্দ্র করে আমেরিকান ফিল্ম ডিস্ট্রিবিউটরদের সাথে সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোর সম্পর্ক দিন দিন অবনতি হচ্ছে। সৌদিতে ২০১৭ সালে সিনেমা হল চালু হয়। এরপর দেশটির পক্ষ থেকে ডিজনির কাছে আবেদন জানানো হয় যে মার্ভেলের সুপার হিরো সিনেমার ডক্টর স্ট্রেঞ্জে ‘এলজিবিটিকিউ’ সম্পর্কিত বিষয়বস্তু সরানো হোক।

সৌদির সেই আবেদন নাকচ করে দেয় ডিজনি। পরে সৌদি আরবও ওই সিনেমা না দেখানোর সিদ্ধান্ত নেয়। একইসাথে দেশটি ডিজনির অ্যানিমেটেড ফিল্ম ‘লাইটইয়ারে’ থাকা বিতর্কিত দৃশ্যগুলোও প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করে।

সূত্র : ডন নিউজ উর্দু

বিডিসংবাদ/এএইচএস