বয়স কমাতে চাইলে বদলে ফেলুন বালিশের কভার!

সারা দিনের ব্যস্ততা, রাস্তা-ঘাটে বেরনোর ঝক্কি, দূষণের প্রকোপ। সবমিলিয়ে দিনের বেলায় রূপচর্চা করা এবং তা থেকে ভাল ফল আশা করাটাই বৃথা। সৌন্দর্য বিশেষজ্ঞদের দাবি, ঘরোয়া চর্চায় চেহারা সুন্দর রাখার আড়ম্বরের সেরা সময় খুব সকাল অথবা রাত। কিন্তু, অনেকেই জানেন না যে, বিছানার বালিশের কভারটি বদলে নিলে সৌন্দর্য চর্চায় তা হতে পারে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বিশেষজ্ঞদের পরামর্শ বালিশে সিল্ক-এর কভার ব্যবহার করলে বয়স অনেকটাই কম দেখাতে পারে। জেনে নিন কীভাবে?

১. সিল্কের কাপড়ের মধ্যে একটা ঠান্ডা ভাব থাকে। এটি চুলের পক্ষে খুবই ভাল, যা সুন্দর থাকার এক অন্যতম শর্ত। দাবি করা হচ্ছে ভাল মানের সিল্কের পিলো-কভার চুলের স্বাস্থ্যকে যেমন সুরক্ষিত রাখে তেমনি উজ্জ্বলতাকেও বাড়িয়ে দেয়। সিল্কের ঠান্ডাভাব চুলের গোড়ায় ঢুকে মাথাকে আরাম দেয়। এটি স্বাস্থ্যোজ্বল চুলের পক্ষে সহায়ক।

২. সিল্কের পিলো-কভার ব্যবহার করলে নিশ্চিন্তে মুখে ভাল করে ক্রিম মেখে শুয়ে পড়ুন। বিশেষ করে ‘হিমেকট্যান্টস’ গুণ সমৃদ্ধ ক্রিম মুখে ব্যবহার করুন। ‘হিমেক্যান্টস’ ক্রিম-এর মধ্যে থাকা গ্লিসারিন, প্রপিলেনে গাইকল মুখের ত্বক থেকে অতিরিক্ত জল টেনে বের করে এবং ত্বকের কুঁচকানো ভাবকে আটকে দেয়। কিন্তু, এই ধরণের ক্রিমে প্রচুর পরিমাণে ময়শ্চার থাকে। ঘুমানোর সময় এই ক্রিম মেখে শুলে বালিশে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু, বালিশের কভার সিল্কের হলে সুবিধা। সিল্কে ক্রিম জাতীয় জিনিসকে আকর্ষণ করে না। ফলে মুখের ক্রিম মুখেই থাকে।

৩. সিল্ক ‘মেনোপজ’-কেও প্রতিরোধ করে। ফলে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হরমোনের ক্ষরণের ভারসাম্যে যে পরিবর্তন আসে তাকে আটকে দেওয়ার ক্ষমতা আছে সিল্কের। বিশেষ করে নারীরা এতে প্রবল উপকৃত হন। বয়স কম দেখায়।

৪. হিউস্টনের ‘ডার্মাটোলজি অ্যান্ড লেসার সার্জারি সেন্টার’-এর ত্বক বিশেষজ্ঞ জেনিফার পিটারসন জানিয়েছেন, সিল্কের পিলো-কভারে মুখের ত্বক অনেক বেশি ‘হাইড্রেট’ থাকে। কিন্তু, বালিশের কভার যদি কটনের হয় তাহলে এটি হয় না। চোখে-মুখে বয়সের ছাপ কমাতে ‘ফেসিয়াল স্কিন’-এর জলের মাত্রা ঠিকঠাক থাকা দরকার।

৫. ঘাড়ে, কাঁধে ও পিঠের ত্বকের ‘ইরিটেশন’ কমাতেও সিল্ক খুব ভাল কাজ করে। ‘ডারমাসিল্ক’ বলে একজাতীয় সিল্ক পাওয়া যায়, এর বালিশের কভার ব্যবহার করলে এই ইরিটেশন দূর হয় বলে দাবি করেছেন হিউস্টনের ‘ডার্মাটোলজি অ্যান্ড লেসার সার্জারি সেন্টার’-এর ত্বক বিশেষজ্ঞরা।

৬. সম্প্রতি ইতালিতে এক গবেষণায় এমন তথ্য সামনে এসেছে যে সিল্কের অন্তবার্স ব্যবহার করলে নারীদের শরীরে রোগভোগ অনেক কম হয়। বিশেষ করে ‘ভ্যাজাইনাল ইনফেকশন’-এর জন্য যে ধরনের ব্যকটেরিয়ারা দায়ী থাকে, তাদের প্রতিরোধ করে সিল্কের অন্তর্বাস।