শুরু হচ্ছে আইপিএল

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীর মধ্যেই শুক্রবার থেকে শুরু হচ্ছে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আজ রাত ৮টায় মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে আইপিএলের ১৪তম আসর।

গতবার আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এবার টুর্নামেন্ট ফিরছে ভারতে। ভারতে এখন দৈনিক শনাক্ত রোগী লাখ ছাড়াচ্ছে নিয়মিতই। আইপিএলের বিভিন্ন দলেও হানা দিয়েছে কোভিড। অনেক চ্যালেঞ্জে নিয়ে তবু শুরু হচ্ছে টুর্নামেন্ট। যেখানে অর্থই মূল কথা।
আইপিএল থেকে এবার ভারতীয় বোর্ড আয় করতে যাচ্ছে প্রায় ৪ হাজার কোটি রুপি। টিভি সম্প্রচারকারী প্রতিষ্ঠান স্টার ইন্ডিয়ার কাছ থেকেই আসবে ৩ হাজার ২৬৯ কোটি রুপি। টাইটেল স্পন্সর ভিভো দিচ্ছে ৪৪০ কোটি রুপি। অন্য পাঁচটি অফিসিয়াল স্পন্সর থেকে মিলবে আরও ২২০ কোটি। আম্পায়ার ও স্ট্র্যাটেজিক টাইম-আউট স্পন্সরশিপ থেকে প্রাপ্তি ৬০ কোটি রুপি।

মহামারির মধ্যেও শুরু হচ্ছে আইপিএল। টুর্নামেন্টের সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা নিজেদের ভাগ্যবান মনে করছেন। তিনি বলেন, ‘অসংখ্য মানুষ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, অনেকে কাজ করতে পারছে না, নিজেদের পছন্দের অনেক কিছু করতে পারছে না। আমরা অন্তত ভাগ্যবান যে পছন্দের কাজটি করতে পারছি।’

ভ্রমণ ও ভেন্যুর সংখ্যা কমাতে এবার রাখা হয়নি ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ মাঠে খেলার ব্যাপার। সব দলকেই খেলতে হবে নিরপেক্ষ মাঠে। শুক্রবার মুম্বাই ও বেঙ্গালোরের ম্যাচটি হচ্ছে চেন্নাইয়ে। যথারীতি গ্যালারিতে দেখা যাবে না দর্শক।

এসব পরিস্থিতিতেও ইতিবাচক দিক খুজছেন উদ্বোধনী ম্যাচে মাঠে নামা বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেন, ‘চিন্নাস্বামি স্টেডিয়ামে (বেঙ্গালোরের হোম ভেন্যু) ঘরের দর্শকের সামনে খেলার মতো অনুভূতি আর কিছুতে নেই। আমি এটা অবশ্যই মানি ও একমত। দর্শকরা অবশ্যই আমাদের খেলা দেখা মিস করবেন। কিন্তু সময়টাই এমন। ভালো ব্যাপারটি হলো যে, আমরা ভারতে ফিরতে পেরেছি। আরেকটি ইতিবাচক দিক, কোনো দল ঘরের মাঠে খেলবে না বলে বাড়তি সুবিধা বলে কিছু নেই।’

শুক্রবার থেকে আইপিএল শুরু হলেও বাংলাদেশের সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের মিশন শুরু হবে কয়েকদিন পর। ১১ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে মাঠে নামবে সাকিবের কলকাতা। মোস্তাফিজের রাজস্থান রয়্যালস ১২ এপ্রিল খেলবে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে। যদিও এই ম্যাচটি খেলা হবে না মোস্তাফিজের কোয়ারেন্টাইনে থাকার কারণে। সব ঠিক থাকলে ১৫ এপ্রিল দিল্লি ক্যাপিটালের বিরুদ্ধে রাজস্থানের জার্সিতে দেখা যেতে পারে বাংলাদেশের কাটার মাস্টারকে।

বিডিসংবাদ/এএইচএস