আকাশে চীনের যুদ্ধ বিমান, আতঙ্ক বাড়ছে তাইওয়ানে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

চীন-তাইওয়ান যুদ্ধের আশঙ্কার মধ্যেই চীন থেকে ৩৬টি যুদ্ধ বিমান পৌঁছাল তাইওয়ানের কাছাকাছি এলাকায়। এর মধ্যে ১০টি বিমান মধ্যরেখাও অতিক্রম করে গেছে বলে তাইওয়ান প্রশাসন সূত্রে খবর।

মধ্যরেখা বা মিডিয়ান লাইন হলো তাইওয়ান প্রণালীর মাঝামাঝি এলাকা। এই তাইওয়ান প্রণালী চীনের মূল ভূখণ্ড থেকে আলাদা করেছে তাইওয়ানকে। চীনের যুদ্ধ বিমান মধ্য রেখা অতিক্রম করার অর্থ তারা একরকম তাইওয়ানের সীমানাই লঙ্ঘন করেছে।

তাইওয়ান প্রশাসন জানিয়েছে, ৬টি শেনইয়াং জে-১১ এবং ৪টি জে-১৬ বিমানকে মধ্যরেখা অতিক্রম করতে দেখা গেছে। তবে এ ছাড়াও তাইওয়ানের কাছাকাছি যে চীনা বিমানগুলোকে দেখা গেছে, তার মধ্যে চারটি যুদ্ধ বিমান, একটি সাবমেরিন ধ্বংসকারী বিমান এবং তিনটি বোমারু বিমান চিহ্নিত করতে পেরেছে তাইওয়ান সেনাবাহিনী। তাইওয়ান সেনা তাদের নিজস্ব ওযেবসাইটে আরো জানিয়েছে, মধ্যরেখার কাছে চিনের তিনটি ড্রোনও দেখতে পেয়েছে তারা।

উল্লেখ্য, তাইওয়ান হলো স্ব-শাসিত গণতান্ত্রিক দ্বীপরাষ্ট্র। যা চীন নিজের ভূখণ্ডের অংশ বলে দাবি করে এসেছে বরাবর। অন্যদিকে তাইওয়ানকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছে আমেরিকাও।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতিই বলেছেন, যদি তাইওয়ান অভূতপূর্ব কোনো আক্রমণের মুখে পড়ে, তবে নিশ্চয়ই আমেরিকা তাইওয়ানকে রক্ষা করতে এগিয়ে আসবে।

তবে চীন সূত্রে খবর, তাইওয়ানের উপর ক্রমশই চাপ বাড়াচ্ছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। গত কয়েক মাস ধরে ক্রমাগত তাইওয়ানের মধ্যরেখায় ঘোরাফেরা করছে চীনা যুদ্ধ বিমান। তবে এই প্রথম এতগুলো যুদ্ধ বিমানকে এক সাথে দেখা গেল তাইওয়ান সীমান্তে।
সূত্র : আনন্দবাজার

বিডিসংবাদ/এএইচএস