আরো গভীর হচ্ছে চীন-সৌদি জ্বালানি সহযোগিতা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

চীন ও সৌদি আরবের মধ্যে জ্বালানি সহযোগিতা আরো গভীর হচ্ছে। এর অংশ হিসেবে দুই দেশ নিরবিচ্ছিন্ন সাপ্লাই চেইন গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। এ তথ্য জানিয়েছেন সৌদি আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান।

বুধবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রাষ্ট্রীয় সফরে সৌদি আরব পৌঁছেছেন। আজ শুক্রবার তিনি ছয়টি আরব দেশের নেতাদের সাথে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এ সময়ে চীনা প্রতিনিধি দল সৌদি আরবের সঙ্গে জ্বালানি নিরাপত্তা এবং বিনিয়োগ-সংক্রান্ত তিন হাজার কোটি ডলারের অন্তত ২০টি চুক্তি সই করবে বলে মনে করা হচ্ছে।

সৌদি জ্বালানিমন্ত্রী বুধবার এক বিবৃতিতে বলেছেন, সৌদি আরব ও চীন জ্বালানি সহযোগিতার ক্ষেত্রে একটি সাপ্লাই চেইন গড়ে তুলতে চায়। এর অংশ হিসেবে চীনা কারখানাগুলোর জন্য সৌদি আরবের ভেতরে একটি আঞ্চলিক কেন্দ্র গড়ে তোলা হবে। এর মাধ্যমে তারা এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের সঙ্গে যোগাযোগ ও বাণিজ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে নানা রকমের সুবিধা নিতে পারবে।

চীনের জ্বালানি চাহিদার ক্ষেত্রে সৌদি আরব নির্ভরযোগ্য অংশীদার হিসেবে পাশে থাকবে বলেও মন্ত্রী তার বিবৃতিতে উল্লেখ করেছেন। এছাড়া, চীনের সাথে সম্পর্ক গভীর করার অংশ হিসেবে ‘চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিসিয়েটিভ’ প্রকল্পে সৌদি আরব যুক্ত হবে বলে জানানো হয়েছে। চীনা সরকারি তথ্য অনুসারে, সৌদি আরব হচ্ছে বেইজিংয়ের প্রধান তেল সরবরাহকারী দেশ। ২০২২ সালের প্রথম দশ মাসে চীন যে পরিমাণে অপরিশোধিত তেল আমদানি করেছে তার শতকরা ১৮ ভাগ সৌদি আরব থেকে নিয়েছে।

চীন হচ্ছে সৌদি আরবের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার। ২০২১ সালে দুই দেশের মধ্যে আট হাজার ৭৩০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

সূত্র : পার্সটুডে

বিডিসংবাদ/এএইচএস