জর্ডানে বৈঠক : নতুন করে সহিংসতা থেকে দূরে থাকার অঙ্গীকার ইসরাইল-ফিলিস্তিনের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইসরাইল ও ফিলিস্তিনের কর্মকর্তারা নতুন করে সহিসংতা থেকে দূরে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। রোববার জর্ডানে অনুষ্ঠিত ব্যতিক্রমী এক আলোচনায় উভয়পক্ষ এ প্রতিশ্রুতি ব্যক্ত করে।

চলতি বছর ইসরাইল ফিলিস্তিনের মধ্যকার সহিংসতা বেড়ে গেছে।

আকাবায় লোহিত সাগর অবকাশ কেন্দ্রে মিসর, যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন ও ইসরাইলের কমকর্তারা ব্যাপক ও খোলামেলা আলোচনা করেন। পরে এক যৌথ বিবৃতিতে উভয়পক্ষ উত্তেজনা কমানো এবং আরো সহিংসতা থেকে দূরে থাকার অঙ্গীকারের প্রয়োজনীয়তার বিষয়টি নিশ্চিত করেন।

জর্ডানের রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র আল মামলাকা বলেছে, বিগত বছরগুলোতে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে এটি এ ধরনের প্রথম বৈঠক যেখানে আঞ্চলিক ও আন্তর্জাতিক অংশগ্রহণ রয়েছে।

এদিকে জর্ডানে বৈঠক চলাকালে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু এবং তার জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির এক বিবৃতিতে বলেছেন, পশ্চিম তীরের উত্তরাঞ্চলে ফিলিস্তিনের সন্ত্রাসী হামলায় ইসরাইলের দুই বেসামরিক লোক নিহত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইল সরকারের একজন কর্মকর্তা জানিয়েছেন, জর্ডান আলোচনায় ইসরাইলি প্রতিনিধি দলে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি ও অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান রনেন বার রয়েছেন।

এদিকে ফিলিস্তিনের গোয়েন্দা প্রধান মাজেদ ফারাজ, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্গ এবং জর্ডান ও মিসরের নিরাপত্তা কর্মকর্তারাও বৈঠকে অংশ নিয়েছেন বলে জানা গেছে।

বিডিসংবাদ/এএইচএস