ঢাকায় ঝিরঝির বৃষ্টিতে সড়কে যানজট

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

দু’দিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে ঢাকায়। সেই ধারাবাহিকতায় আজ সকালেও ঝিরঝির বৃষ্টি ঝরছে। থাকতে পারে সারাদিন। বৃষ্টিতে রাজধানীর সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় গাড়ি চলছে ধীরগিততে। এতে অফিসগামী ও কর্মমুখী মানুষের গন্তব্যে পৌছাতে বেশ ভোগান্তিতে পড়তে হচ্ছে।

রাজধানীর মিরপুর, যাত্রাবাড়ী, ডেমরাসহ বিভিন্ন এলাকায় সড়কে পানি জমে গেছে। এছাড়া বৃষ্টিতে বিভিন্ন সড়কে রিকশার দাপটে যানজট সৃষ্টি হয়েছে।

যাত্রীদের অভিযোগ, বৃষ্টিতে সড়কে গণপরিবহন কমেছে। যার ফলে অনেকেই রিকশা বা বিকল্প মাধ্যমে অফিসে বা কাজে যেতে বাধ্য হচ্ছেন। যত্রতত্র থেকে সড়কে রিকশা চলাচল করায় সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে।

গণপরিবহন চলাচল করলেও দীর্ঘ সময় অপেক্ষায় থেকেও তাতে ঠায় মিলছে না। অফিস শুরু সময়ে বৃষ্টিতে ভোগান্তির যেনো শেষ নেই।

মহাখালী বাসস্ট্যান্ডে এক বেসরকারি চাকরিজীবী জানান, প্রায় ৪০ মিনিট দাড়িয়ে থেকেও এখনো বাসে উঠতে পারিনি। সব বাসই যাত্রীতে ঠাসা। ফলে বিকল্প উপায়ে যেতে বাধ্য হচ্ছি। তবে বাস চলাচলেও ধীরগতি।

রাজধানীর শাহবাগ, মৎস্যভবন ও কারওয়ান বাজার মোড়ে দেখা যায়, সড়কে বাসের চেয়ে রিকশা আর প্রাইভেট গাড়ির চাপ অনেক বেশি। বেপরোয়া রিকশার চলচলে সড়কে যাজটের সৃষ্টি হচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে সারাদিন বৃষ্টি থাকতে পারে এমন পূর্বাভাস জানানো হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে সেটিকে ভারি বৃষ্টিপাত বলা হয়। মঙ্গলবার থেকে দেশের দক্ষিণাঞ্চলসহ প্রায় সারাদেশেই ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।

বুধবারও ঢাকাসহ প্রায় সারাদেশে দিনভর বৃষ্টি থাকতে পারে। বৃষ্টির প্রবণতা বৃহস্পতিবার থেকে কমে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে।

এ সময়ে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঝড়ো হাওয়া ও বৃষ্টির জন্য চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে দেয়া তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত আজও বলবৎ আছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

বিডিসংবাদ/এএইচএস