মিয়ানমারের অভ্যুত্থান : জড়িত কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা বাইডেনের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মিয়ানমারে অভ্যুত্থান : জড়িত কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা বাইডেনের –

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানে জড়িত সেনাবাহিনীর কর্মকর্তা ও এর সাথে জড়িত সকলের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশ বুধবার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেন, এই নিষেধাজ্ঞা দেশটির সেনা কর্মকর্তা, তাদের পরিবারের সদস্য ও এর সাথে জড়িত ব্যবসার ওপর কার্যকর হবে।

অভ্যুত্থানের বিরুদ্ধে গতকাল বুধবার নেপিদোতে বিক্ষোভকারী এক নারী মাথায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে যাওয়ার পর যুক্তরাষ্ট্র থেকে এই নিষেধাজ্ঞার ঘোষণা এল।

বাইডেন বলেন, ‘বার্মার জনগণ তাদের কণ্ঠস্বর শোনাচ্ছে এবং বিশ্ব তা দেখছে।’ তিনি বলেন, ‘প্রতিবাদ বাড়ছে, যারা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে চায় তাদের বিরুদ্ধে সহিংসতা অগ্রহণযোগ্য এবং আমরা এর বিরুদ্ধে সমালোচনা অব্যাহত রাখব।’ একই সাথে তিনি অভ্যুত্থান পরিবর্তন করে অন সান সু চি কে মুক্তি দেয়ার আহ্বান জানান।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে আন্দোলন অব্যাহত রয়েছে। আগের দিন বিক্ষোভকারীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের পর গতকাল বুধবার মিয়ানমারের বিভিন্ন শহরে টানা পঞ্চম দিনের মতো সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

রাজধানী নেপিডোতে গত মঙ্গলবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলির সাথে সাথে রাবার বুলেট ও জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। এ সময় পুলিশে সাথে সংঘর্ষে চার বিক্ষোভকারী আহত হন। আহতদের দুই জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে, যাদের মধ্যে একজন নারী। আহত ওই নারীর অবস্থা সঙ্কটজনক বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, নেপিডোতে বিক্ষোভকারীদের সরে যাওয়ার নির্দেশ দেয়া হলে তারা অস্বীকার করলে পুলিশ জলকামান ছোঁড়ে।

পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ব্যবহারের আগে ফাঁকা গুলি ছুঁড়ে সতর্ক করে পুলিশ।

তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির বার্মিজ বিভাগের কাছে পরিচয় প্রকাশ না করে নেপিডোর এক হাসপাতালের চিকিৎসক জানান, বিক্ষোভকারীদের দমাতে পুলিশ ধাতব গুলি ব্যবহার করেছে বলে মনে হচ্ছে।

ওই চিকিৎসক জানান, হাসপাতালে নিয়ে আসা আহত নারী বিক্ষোভকারী মাথায় ও অপর পুরুষ বিক্ষোভকারী বুকে আঘাত পেয়েছেন। আহত নারীকে বর্তমানে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে।

এরই জেরে বাইডেন নিষেধাজ্ঞা আরোপ করেছেন বলে ধারণা করা হচ্ছে।