আর্জেন্টিনায় প্রবাসীদের আয়োজনে ‘মহান বিজয় দিবস’ উদযাপন

মীর আহমেদ মীরু, ল্যাটিন আমেরিকাঃ

আর্জেন্টিনায় উদযাপিত হয়েছে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করেছেন বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসীরা।

আর্জেন্টিনায় প্রবাসীদের একমাত্র কমিটি “কমুনিদাদবাংলাদেশি এন আর্জেন্টিনা” এর উদ্যোগে আয়োজন করা হয় এই অনুষ্ঠানটি।

অনুষ্ঠানের শুরুতে “কমুনিদাদ বাংলাদেশি এন আর্জেন্টিনা” এর সভাপতি সজল রহমানের সভাপতিত্বতে এবং তিথি এবং ফাহিমমের উপস্থাপনায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন বেলায়েত হোসেন ব্যাপারী। পরে জাতীয় সংগীত পরিবেশন ও বীর শহীদদের প্রতি ১ মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয় ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ও টেলিভিশন স্বনামধন্য উপস্থাপক খরকে কন্টি। আমেরিকার ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশের দূতাবাসের সম্মানিত রাষ্টদূত মোহাম্মদ জিয়াউদ্দিন একটি বাণী প্রদান করেন যেটা উপস্থাপন করেন কমিটির সহ-সাধারন সম্পাদক রকি মোল্লা রহুল।

অনুষ্ঠানে বক্তব্যে রাখেন “কমুনিদাদবাংলাদেশি এন আর্জেন্টিনা” এর সাধারণ সম্পাদক মাসুন শেখ, সহ-প্রচার সম্পাদক এবিএম রহিম, সাধারণ সদস্য  আব্দুল হামিদ।  সমাপ্তি বক্তব্যে রাখেন সভাপতি সজল রহমান।

উপস্থিত সকলের বক্তব্যে উঠে আসে “১৯৭১ এর ৯ মাসের যুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে এবং ২ লাখ সম্ভ্রমহারা মা-বোনের আর্তনাদের মধ্য দিয়ে স্বাধীনতার রক্তিম সূর্য উদিত হয় বিজয় অর্জন হয়েছিল। একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছিল বাংলাদেশ।”

বিজয় দিবস উপলক্ষে বিশেষ আকর্ষন সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল দেশাত্ববোধক গান, নৃত্য, ইসলামী গজল এবং কবিতা পাঠ।

এছাড়া অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন নির্বাহীর কমিটির সদস্যগণ, বিশেষ তত্ত্বাবধানে ছিলেন উপদেষ্টা কমিটির সদস্য কামাল পারভেজ এবং কমিটির  আন্তর্জাতিক তথ্য ও প্রযুক্তি সম্পাদক লুৎফুর রহমান সোহেল।

উল্লেখ্য, আর্জেন্টিনায় সকল প্রবাসীদের চেষ্টায় ২০১৮ সালের ২৬উ আগস্ট “কমুনিদাদবাংলাদেশি এন আর্জেন্টিনা” স্থাপিত হয় । এই কমিটিটি প্রতিষ্ঠিত হবার পরপরেই কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে সক্ষম হয়েছে । ভবিষ্যতেও এই কমিটি প্রবাসী এবং আর্জেন্টিনার সাথে কূটনৈতিক সম্পর্ক তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সবাই আশাবাদী।

বিডিসংবাদ/এএইচএস