এবার পঁচা শামুকে পা কাটল লিভারপুলের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

টানা তিন ম্যাচ জয়ের আত্মবিশ্বাসে নিয়ে মাঠে নামা লিভারপুলকে আটকে দিলো লিগ টেবিলের তলানিতে থাকা নটিংহ্যাম ফরেস্ট। দারুণ জয়ে সবার নিচে থেকে এক ধাপ উপরেও উঠে এলো দীর্ঘ ২৩ বছর পর প্রিমিয়ার লিগে উন্নীত করা দলটি।

নিজেদের ঘরের মাঠে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে লিভারপুলকে ১-০ গোলে হারিয়েছে নটিংহ্যাম ফরেষ্ট। দলের একমাত্র জয়সূচক গোলটি করেন তাইও আয়োনিয়ি।

মৌসুমের শুরু থেকেই লিগে সময়টা ভালো যাচ্ছে না লিভারপুলের। তবে চ্যাম্পিয়ন্স লিগে রেঞ্জার্সের মাঠে জয়ের পর প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ও ওয়েস্ট হ্যামকে হারিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল তারা। এই হারে ফের উল্টা রথে ‘অল রেড’ খ্যাত দলটি।

এদিন আগের ম্যাচের গোলদাতা ডারউইন নুনেজকে বাইরে রেখে দল সাজান লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ।শুরু থেকে লিভারপুল বলের নিয়ন্ত্রণে আধিপত্য করলেও তাদের আক্রমণে ছিল না ধার।

ম্যাচের নবম মিনিটে হার্ভি এলিয়টের ক্রসে বক্সের বাঁ দিক থেকে নেয়া ফাবিও কারভালহোর শট ঠেকিয়ে দেন নটিংহ্যামের গোলরক্ষক ডিন হেন্ডারসন।

৩০তম মিনিটে এলিয়টের পাস ধরে সালাহর শটও আটকান নটিংহ্যাম ফরেষ্টের এই ইংলিশ গোলরক্ষক। প্রথমার্ধে নটিংহ্যাম বিক্ষিপ্ত কিছু আক্রমণ শাণালেও লিভারপুল গোলরক্ষক আলিসনের তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি। গোলশূন্য সমতায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধেও ছন্দ ফেরেনি লিভারপুলের খেলায়। উল্টা ম্যাচের ৫৫তম মিনিটে লিভারপুলকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় নটিংহ্যাম। স্টিভ কুকের নিচু আড়াআড়ি ক্রসে তাইও আয়োনিয়ির প্রথম শট আলিসনকে ফাঁকি দিলেও পোস্টে প্রতিহত হয়, ফিরতি শটে ঠিকই লিভারপুলের জারে বল পাঠান এই নাইজেরিয়ান ফরোয়ার্ড।

শেষ দিকে গোল শোধে মরিয়া হয়ে ওঠে লিভারপুল। জয়ের ঘ্রাণ পেতে থাকা নটিংহ্যামের খেলোয়াড়দের বেশির ভাগ বক্সে নেমে রক্ষণ আরো জমাটে মনোযোগী হয়। পোস্টের নিচে দুর্ভেদ্য ছিলেন গোলরক্ষক হেন্ডারসনও।

৮৫তম মিনিটে ট্রেন্ট অ্যালক্সডান্ডার-আর্নল্ডের হেড ঠেকান হেন্ডারসন। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে অ্যান্ড্রু রবার্টসনের ক্রসে ভার্জিন ফন ডাইকের হেড এক হাতে আটকে দলকে জয়ের পথে রাখেন তিনি। এরপর ২৫ বছর বয়সী এই গোলরক্ষক সালাহর আরেকটি প্রচেষ্টা ফেরানোর পরই বাজে শেষের বাঁশি। দারুণ জয়ের উল্লাসে মেতে ওঠে নটিংহ্যামের ডাগআউট, সমর্থকরাও।

নটিংহ্যাম ফরেষ্ট গোলরক্ষক হেন্ডারসন লিভারপুলের সাত সাতটি আক্রমণ ঠেকিয়ে দিলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্টিভ কুপারের শিষ্যরা। গত অগাস্টে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারানোর পর চলতি লিগে দ্বিতীয় জয়ের স্বাদ পেল দলটি।

এই জয়ের পরও অবশ্য ৯ পয়েন্ট নিয়ে নটিংহ্যাম আছে অবনমন অঞ্চলেই। লিগে তৃতীয় হারের তেতো স্বাদ পাওয়া লিভারপুল ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে।

বিডিসংবাদ/এএইচএস