জাপানি রাষ্ট্রদূতের মন্তব্যে ‘চিন্তিত নন’, তাকে সরল ও ভালো মানুষ বললেন মোমেন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, তিনি জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির নির্বাচন-সংক্রান্ত মন্তব্য নিয়ে উদ্বিগ্ন নন। তার সরলতার সুযোগে দুষ্ট লোকেরা সুযোগ নিতে পারে বলে উল্লেখ করেন তিনি।

রোববার রাজধানীর একটি হোটেলে অ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া, বাংলাদেশ আয়োজিত আন্তর্জাতিক কর্মশালায় যোগ দেয়ার পর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘তিনি (নাওকি) একজন সাধারণ এবং ভালো মানুষ। তিনি বাংলাদেশের একজন ভালো বন্ধু। আমরা তার মন্তব্য নিয়ে উদ্বিগ্ন নই।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত জাপান সফর স্থগিত করা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপান সরকারের মধ্যে ‘অস্থিতিশীলতা’সহ বেশ কিছু বিষয় বিবেচনা করে বাংলাদেশ সফর স্থগিত করেছে।

মোমেন বলেন, জাপানের তিন প্রভাবশালী মন্ত্রিসভার সদস্য সম্প্রতি পদত্যাগ করেছেন এবং তারা শুনেছেন যে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে নিয়ে জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাপান আমাদের স্বাগত জানাতে প্রস্তুত… তবে তিনি (জাপানি প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত (অভ্যন্তরীণ বিষয় নিয়ে)।’

তিনি আরো বলেন, যে কোভিড-১৯ সম্পর্কিত বিধিনিষেধের কারণে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন এই সিদ্ধান্তের পিছনে আরেকটি কারণ।

একটি বড় ব্যবসায়ী প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে তুলে ধরার জন্য নির্ধারিত ছিল যেখানে বাংলাদেশ মাত্র ১০ সদস্যের প্রতিনিধিদল সফরের সুযোগ পাবে।

মোমেন বলেন, এটি ছিল দুই দিনের সফর, কিন্তু প্রতিনিধি দলের অধিকাংশ সদস্য কোয়ারেন্টাইনের কারণে হোটেলে আটকে থাকবে এর কোনো মানে হয় না।

তিনি বলেন, বাংলাদেশ দুই বছরেরও বেশি সময় আগে আমন্ত্রণ পেয়েছিল, কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে সফরটি বাস্তবায়িত হতে পারেনি।

চলতি বছরের সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জাপান সফরে গেলে জাপানি পক্ষ আবারো সফর চূড়ান্ত করার ওপর জোর দেয়।

‘আমরা এবার জাপানে যেতে চেয়েছিলাম। তারা আমাদের বারবার অনুরোধ করেছে। এটি চূড়ান্ত করা হয়েছিল। কিন্তু এসব বিষয় বিবেচনা করে আমরা তা স্থগিত করেছি।’

মোমেন বলেন, জাপানের সাথে বাংলাদেশের গভীর সম্পর্ক থাকায় প্রধানমন্ত্রী অবশ্যই জাপানে যাবেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, তারা এই সফরের জন্য কাজ চালিয়ে যাবেন, কারণ এটি দুই দেশের জন্য ‘লাভজনক’।

তিনি আশা প্রকাশ করেন যে এই সফর বাংলাদেশ ও জাপানের মধ্যে অংশীদারিত্বকে নতুন উচ্চতায় উন্নীত করবে। ‘আমাদের উন্নয়ন, অংশীদারিত্ব এবং সহযোগিতার জন্য আমাদের এখনো বড় জায়গা রয়েছে।’

নাওকি বলেন, সমগ্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য বাংলাদেশ ও জাপানের একটি অংশীদারিত্ব গড়ে তুলতে হবে।

অন্য এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বাংলাদেশের একটি শক্ত অর্থনীতি রয়েছে এবং অর্থনীতি সম্পর্কিত কিছু মিডিয়া প্রতিবেদনকে ‘প্রপাগান্ডা’ বলে বর্ণনা করে তিনি বিরক্তি প্রকাশ করেন।

সূত্র : ইউএনবি

বিডিসংবাদ/এএইচএস