২০০০তম ছক্কা স্পর্শ করলো টি-২০ বিশ্বকাপ

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

পাতুম নিশাঙ্কা আজ বৃহস্পতিবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে ছক্কা মারায় সবার আগে সফল। পাওয়ার প্লের শেষ ওভারে টিম প্রিঙ্গলকে ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে ছক্কা মারেন লঙ্কান ওপেনার। সেইসাথে টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কার পরিসংখ্যানও পাল্টে যায়। সংখ্যা হয় ১৯৯৯!

দুই হাজার ছক্কা হতে আর বাকি মাত্র একটি ছক্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০০তম ছক্কাটি কে মারবেন? নিশাঙ্কা, নাকি উইকেটে অন্য প্রান্তে তার সঙ্গী কুশল মেন্ডিস? এ প্রশ্নের জবাব পেতে অপেক্ষায় ছিল দর্শকরা। বাঁ-হাতি স্পিনার প্রিঙ্গলকে নবম ওভারে স্লগ সুইপে ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে ছক্কা মেরে দর্শকদের অপেক্ষা ঘোচান মেন্ডিস। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি ছিল ২০০০তম ছক্কা। জিলংয়ে আজ প্রথম রাউন্ডে শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস ম্যাচটি শুধু এ কারণেও অনেকে মনে রাখবেন।

৪৪ বলে ৭৯ রান করা মেন্ডিস পরে আরও চারটি ছক্কা মারেন। অধিনায়ক দাসুন শানাকাও একটি ছক্কা মারায় শ্রীলঙ্কার ইনিংস পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে মোট ছক্কাসংখ্যা দাঁড়ায় ২০০৫। এ পর্যন্ত আট আসর মিলিয়ে কোন দল কতগুলো ছক্কা মেরেছে, নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে!

টি-টোয়েন্টি বিশ্বকাপে এ পর্যন্ত ২১টি দল ছক্কা মেরেছে। সবচেয়ে কম ছক্কা মারা দল কেনিয়া। ২০০৭ সালে উদ্বোধনী আসরে তারা ছক্কা মেরেছিল মাত্র দুটি। কেনিয়া এরপর আর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপে খেলা নেপাল ৩ ম্যাচে মেরেছে সমানসংখ্যক ছক্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের ছক্কাসংখ্যাকে এক অঙ্কে রাখা দুই দেশ এরাই।

ছক্কাসংখ্যাকে দুই অঙ্কে উন্নীত করতে পেরেছে ১০টি দেশ—আরব আমিরাত (১০), পাপুয়া নিউগিনি (১৩), হংকং (১৬), ওমান (১৯), নামিবিয়া (৩২), জিম্বাবুয়ে (৪২), আয়ারল্যান্ড (৪৮), স্কটল্যান্ড (৫১), নেদারল্যান্ডস (৫১) ও আফগানিস্তান (৯৪)। এর মধ্যে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও জিম্বাবুয়ে টেস্ট খেলুড়ে।

বিডিসংবাদ/এএইচএস