ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের গণভোটের পরিকল্পনা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের চারটি রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলের কর্মকর্তারা বলেছেন যে তারা রাশিয়ার সাথে যুক্ত হতে চলতি মাসেই গণভোটের আয়োজন করবে। এর ফলে সাত মাস পুরনো যুদ্ধে উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা আগামী ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই গণভোট অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেছে।

এদিকে এ পরিকল্পনা প্রত্যাখান করে ইউক্রেন বলেছে, যুদ্ধক্ষেত্রে পরাজয়ের পর এটি রাশিয়ার একটি স্ট্যান্ট।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা টুইট করেছেন, “লজ্জার বিষয়। ‘গণভোট’ কিছুই পরিবর্তন করতে পারবে না।”

তিনি বলেন, ‘রাশিয়া ইউক্রেনের কিছু অংশ অবৈধভাবে দখল করেছিল এবং এখনো সেগুলো দখল করে আছে। সেই অঞ্চলগুলোকে মুক্ত করার অধিকার ইউক্রেনের রয়েছে এবং রাশিয়া যাই বলুক না কেন সেগুলো মুক্ত করতে হবে।’

দনবাস অঞ্চলের স্বঘোষিত দুই প্রজাতন্ত্র লুহানস্ক ও দোনেস্কে এই ভোট অনুষ্ঠিত হবে।

কর্মকর্তা ও সংবাদ সংস্থার মতে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর আগে লুহানস্ক ও দোনেস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

এছাড়া ইউক্রেনের দক্ষিণ খেরসন এবং আংশিকভাবে রুশ নিয়ন্ত্রিত ঝাপরিঝিয়া অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হবে।

সম্প্রতি লুহানস্ক অঞ্চলের প্রেসিডেন্ট লিওনিদ পাস্কনিক এমন একটি আইনে স্বাক্ষর করেন যার ফলে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার জন্য তার প্রজাতন্ত্রে গণভোটের আয়োজন করতে বলা হয়।

এরপর দোনেস্ক অঞ্চলের প্রেসিডেন্ট ডেনিস পোশিলিনও একই রকম আইনে স্বাক্ষর করেন। তিনি একইসাথে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আনুষ্ঠানিক চিঠি লিখে জানান, দোনেস্ক অঞ্চলের জনগণ যদি রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষে রায় দেয় তাহলে পুতিন যেন এই অঞ্চলকে অন্তর্ভুক্ত করে নেন।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়ার জনগণ এক গণভোটে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষে ভোট দেয়। এরপর ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে যুক্ত করে নেন পুতিন।

ভোটের নিন্দা পশ্চিমাদের
ওয়াশিংটন, বার্লিন এবং প্যারিস এই ভোটের নিন্দা জানিয়ে বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায় এই ভোটের স্বীকৃতি দেবে না। ন্যাটো বলেছে, এতে যুদ্ধের গতি আরো বাড়বে।

রাশিয়ার ভোটের পদক্ষেপের নিন্দা জানানোর জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার পশ্চিমা মিত্রদের প্রশংসা করেছেন।

তিনি বলেন, ‘রাশিয়ায় অন্তর্ভুক্তির চেষ্টার জোরালো প্রতিবাদ ও কঠোর নিন্দা জানানোর জন্য আমি ইউক্রেনের সমস্ত বন্ধু এবং অংশীদারদের ধন্যবাদ জানাচ্ছি।’

জেলেনস্কি বুধবার ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখবেন।

সূত্র : আল-জাজিরা

বিডিসংবাদ/এএইচএস