করোনায় এক দিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড, মৃত্যু ৪৫

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড হয়েছে। আর এই দিনে হয়েছে মৃত্যু ৪৫ জনের। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনাভাইরাসে মারা গেছে আরো ৪৫ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৯৪৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫ হাজার ১৮১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এটিই দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগে গত বছরের ২ জুলাই দেশে করোনায় চার হাজার ১৯ জন আক্রান্ত হয়েছিল।

এত দিন এটিই ছিল দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ শনাক্ত। সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা ৬ লাখ ৮৯৫।

সোমবার (২৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন দুই হাজার ৭৭ জন। এ পর্যন্ত মোট করোনামুক্ত হয়েছেন পাঁচ লাখ ৩৮ হাজার ১৮ জন।

এ সময়ে ২৮ হাজার ৬৮৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ১৯৫টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ৩৮ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ০১ শতাংশ।

গত বছরের মার্চের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়।

এরপরের দুই মাস দৈনিক শনাক্তের সংখ্যা তিন অংকের মধ্যে থাকলেও সেটা বাড়তে বাড়তে জুলাই মাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

গত বছর ২ জুলাই সর্বোচ্চ ৪,০১৯ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর বেশ কিছু দিন দৈনিক শনাক্তের সংখ্যা কমতে কমতে একপর্যায়ে হাজারের নিচে নেমে গিয়েছিল।

এমনকি মৃত্যুর সংখ্যাও বেশ কিছু দিন দশের নিচে ছিল। কিন্তু তাতে দেখা যাচ্ছে ঊর্ধ্বগতি। নভেম্বরে সংক্রমণের গ্রাফ কিছুটা ওপরে উঠলেও ডিসেম্বর থেকে সেটা দ্রুত পড়তে থাকে।

ফেব্রুয়ারির মাঝামাঝি সংক্রমণের হার তিন শতাংশের নিচে নেমে আসে, দৈনিক শনাক্তের সংখ্যা ছিল ৩০০ জনেরও কম।