প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, যারা গুজব ছড়ানোর চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

রোববার রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলা বা অনিয়মের ঘটনা শোনা যায়নি। করোনা মহামারীর পরবর্তী দুই বছর পর এবার পূর্ণ সিলেবাসে শতভাগ নম্বরে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হয়েছে। করোনায় ক্ষতি কাটিয়ে ধীরে ধীরে শিক্ষার স্বাভাবিক পরিবেশে আমরা ফিরতে সক্ষম হচ্ছি।

আগামী আগস্টের মাঝামাঝিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আজ সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিনে হচ্ছে বাংলা প্রথমপত্র পরীক্ষা। পরীক্ষা শুরু হয় সকাল ১০টায়। চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দেয়া হয়।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রীই ৩৮ হাজার ৬০৯ জন।

এবারের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে শিক্ষাবোর্ডগুলো। করোনার কারণে এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হবে। এদিকে প্রশ্নপত্র ফাঁসের গুজব কেউ ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে গুজব রোধে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নজরদারি শুরু করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

এর আগে, গতকাল শনিবার ঢাকার বাইরে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। কেউ গুজব ছড়ালে ধরা পড়লে কঠোর শাস্তি দেয়া হবে।

বিডিসংবাদ/এএইচএস