মাকে পিঠে নিয়ে কাবাঘর তাওয়াফ, প্রশংসায় ভাসছেন এই উজবেকিস্তানি (ভিডিও)

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মাকে পিঠে নিয়ে পবিত্র কাবাঘর তাওয়াফরত সন্তানের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, ওমরাহ পালনের অংশ হিসেবে পবিত্র কাবাঘর তাওয়াফ করছেন এক ব্যক্তি। এ সময় তার মাকেও পিঠে বহন করে নিয়ে যাচ্ছেন তিনি। হাস্যোজ্জ্বল মুখে তাদের তাওয়াফের দৃশ্যের প্রতি নজর সবার।

শুক্রবার সৌদিভিত্তিক টিভি চ্যানেল আল-ইখবারিয়াহ ভিডিওটি শেয়ার করেছে। ক্যাপশনে লিখেছে, ‘মায়ের মুখের হাসি জীবনে নিয়ে আসে প্রশান্তি। পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণের নজরকাড়া দৃশ্য। উজবেকিস্তানের এক ওমরাহযাত্রী মাকে পিঠে নিয়ে হাসিমুখে কাবাঘর তাওয়াফ করছেন।’

ভিডিওতে আরো দেখা যায়, পবিত্র কাবাঘর তাওয়াফ করছেন ওমরাহযাত্রীরা। বিভিন্ন দেশ থেকে আগত সবার গায়ে রয়েছে ইহরামের সাদা কাপড়। ভিড়ের মধ্যে মাকে পিঠে নিয়ে সেই ওমরাহযাত্রীকেও তাওয়াফ করতে দেখা যায়।

ইসলাম মা-বাবার সাথে সর্বোত্তম সদাচারের নির্দেশ দিয়েছে। পবিত্র কোরআন ও হাদিসে মায়ের নির্দেশনা পালনে বিশেষ তাগিদ রয়েছে। বিশেষত বাবা-মা বয়োবৃদ্ধ হলে তাদের সেবা ও শুশ্রূষার মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের কথা বলা হয়েছে। কুরআনে ইরশাদ হয়েছে, ‘তোমার রব আদেশ দিয়েছেন, তিনি ছাড়া অন্য কারো ইবাদত না করতে এবং বাবা-মায়ের প্রতি সদ্ব্যবহার করতে, তাদের একজন বা উভয়ে তোমার কাছে বার্ধক্যে উপনীত হলে তাদেরকে (অবজ্ঞা করে) ‘উফ’ শব্দও বলবে না, তাদেরকে ধমক দেবে না এবং তাদের সাথে সম্মানসূচক কথা বলবে।’ (সূরা বনি ইসরাইল, আয়াত : ২৩)

বিডিসংবাদ/এএইচএস