দাদীমা ইতিহাসের সাক্ষী, বংশের মুরুব্বী : বিশ্ব দাদীমা দিবসে মহিউদ্দিন মাহি

বিশ্ব দাদীমা দিবসে মহিউদ্দিন মাহি

বিডিসংবাদ নিজস্ব প্রতিবেদকঃ আজ ১ এপ্রিল ২০১৭, শনিবার বিশ্ব দাদীমা দিবস, যদিও আজকের এই দিনটিকে একটি বিশেষ অর্থে ব্যবহৃত হয় যা মুসলিমদের জন্য জঘন্যতম কলঙ্কের ও ঘৃন্য ইতিহাস সেটি হল ‘এপ্রিল ফুল’ ।  ফুল(fool) একটি ইংরেজী শব্দ যার অর্থ বোকা। এপ্রিল ফুল অর্থ ‘এপ্রিলের বোকা’ ।

ইতিহাসের পাতা উল্টালে দেখা যায়, ১৪৪২ সালের ১ এপ্রিল আজকের এই দিনে এক মর্মান্তিক উপায়ে বোকা বানিয়ে ধোঁকা দিয়ে স্পেনের লাখ লাখ মুসলিমদের হত্যা করা হয়। যার ফল এখন পর্যন্ত সারা বিশ্বে মুসলমানদের বোকামির কান্ড হিসেবে শ্রেফ মজা নিয়ে এই দিনটিকে এপ্রিল ফুল বা এপ্রিলের বোকা দিবস হিসেবে পালন করে। কিন্তু দুঃখের বিষয় এটি না বুঝে মুসলিমদের অনেকেই এই দিনটিকে পালন করে যেটি করা একদমি অনুচিত।

১ এপ্রিল আরো একটি বিশেষ দিন হিসেবে সারা বিশ্বে পালন করা হয় তা হল ‘বিশ্ব দাদীমা দিবস’। আজ বিশ্বের সব পরিবারের পূর্বনারী বা বংশের অন্যতম  মুরুব্বী দাদীমার প্রতি ভক্তি,সম্মান ও মর্যাদা দেখানোর বিশেষ দিন।  দাদীরা বংশের এক মৌলিক পরিচয় বহন করে যা নারীর প্রত্যেকটি বিষয়ের পরিপূরক।

চীনের একজন অন্যতম বাংলাদেশী সনামধন্য ব্যবসায়ী ফেনীর সন্তান আওলী গ্রুপের চেয়ারম্যান জনাব মোহাম্মদ মহিউদ্দিন মাহি এপ্রিল ফুলের ঘোর বিরোধীতা করে এর বিপরীতে দেশে দাদীমা দিবস আয়োজন করার সিদ্ধান্ত নেন। গত বছর এই দিনে তিনিই একমাত্র নাগরিক যিনি সর্বপ্রথম বাংলাদেশে  ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের এক মিডিয়া এনাউন্সে একটি অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব দাদীমা দিবস উদযাপন করেন।

তিনি বলেন– ‘দাদীমা ইতিহাসের সাক্ষী, বংশের মুরুব্বী যাদের কল্যাণে একটি নতুন পরিবারের সূচনা। দাদী পরিবারে এক উচ্চ আসনের কর্তা, দাদীমার মাহাত্ন্য তারাই বুঝবে না যাদের দাদী নেই আর যাদের আছে তারাই সৌভাগ্যবান। দাদীর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা দেখানো আমাদের অন্যতম কর্তব্য।’

এছাড়া তিনি দেশের সকলকে দাদীমার গুরুত্ব ও এর প্রয়োজনীয়তা উপলব্ধি করতে এবং এই  দিনটিকে দাদীমা দিবস হিসেবে পালন করতে আহবান করেন ও বিশেষ শুভেচ্ছা জানান।

বিডিসংবাদ/এএইচএস