করোনাকালে ইরানের ব্যতিক্রমী এক বইমেলার আয়োজন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

করোনাভাইরাসে পরিবর্তন এসেছে জীবনের প্রতিটি ধাপে এমনকি এই মহামারীকালে আন্তর্জাতিক বিভিন্ন আয়োজন স্থগিত রাখতে হয়েছে। ইরানের রাজধানী তেহরানে এ বছর এপ্রিলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আন্তর্জাতিক বইমেলার ৩৪তম সংস্করণ। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বজায় থাকায় তাদের অয়োজনটি বাতিল করতে হয়েছে। তাই করোনাকালেও পাঠকদের হাতে বই পৌঁছে দিতে ইরান প্রথমবারের মতো আয়োজন করেছে ব্যতিক্রমী এক বইমেলার। তেহরানে আন্তর্জাতিক বইমেলা এবার ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে।

স্থানীয় প্রকাশকদের কাছে সাধারণ বইমেলার পরিপূরক কিছু না হলেও আন্তর্জাতিক বইমেলা আয়োজনটি বেশ অভিনব বলে মনে হয়েছে। প্রকাশকদের পূর্ণ বিশ্বাস এবারের ভার্চুয়াল বইমেলা এক নতুন ধারার সৃষ্টি করবে।

ইরানের এক হাজার ৭০০- এর বেশি প্রকাশক এবং বিদেশী ১৮০ প্রকাশক এবারের ভার্চুয়াল বইমেলায় অংশ নিয়েছে। মেলায় মোট এক লাখ ২০ হাজার নতুন বই এসেছে।

ওই ভার্চুয়াল বইমেলায় ইরানি বইগুলোতে ২০ শতাংশ ছাড় থাকছে তবে বিদেশী বইগুলোতে ছাড় থাকছে ৫০ শতাংশেরও বেশি। পাঠককেরা খুব সহজেই তেহরান বইমেলা ওয়েবসাইটে গিয়ে তাদের পছন্দের বইগুলো খুঁজে নিতে পারে। ইরানের পোস্ট কোম্পানি ডাকযোগে বইগুলো বিনামূল্যে পাঠকের হাতে পৌঁছে দেবে।

তেহরানের আন্তর্জাতিক বইমেলা সংস্থা বলছে, এটি অনলাইনে অনুষ্ঠিত হওয়া সত্ত্বেও প্রত্যাশার বেশি বই বিক্রি হয়েছে। এক সপ্তাহের কম সময়ে পাঁচ লাখের বেশি বই অনলাইনে বিক্রি হয়েছে। যা নজিরবিহীন ঘটনা।

তারা আরো বলছে, মহামারী চলাকালীন একঘেয়ে সময় কাটিয়ে অনেকেই বইগুলোর মাধ্যমে আবারো মিলিত হওয়ার সুযোগ পেয়েছে।

মহামারী সময় শেষ হয়ে গেলেও তেহরান বইমেলার এই ভার্চুয়াল সংস্করণ বজায় রাখবে বলে সংস্থাটি জানিয়েছে। এটি পাঠকদের শারীরিকভাবে মেলায় উপস্থিত থাকতে না পারার কষ্টকে অনেকটা লাঘব করে নতুন কিছুর সুযোগ করে দিয়েছে।
সূত্র : প্রেস টিভি