কাল থেকে পরীক্ষামূলক এক ঘণ্টা লোডশেডিং

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, আগামীকাল থেকে সারাদেশে এক ঘণ্টা লোডশেডিং দেওয়া হবে। এক সপ্তাহ পরীক্ষামূলক দেওয়ার পর পরবর্তীতে এটি বাড়ানো হবে।

সোমবার (১৮ জুলাই) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।


তিনি বলেন, শিল্পে লোডশেডিং বা রেশনিং করা হবে না। তেলের দাম বেড়ে যাওয়ায় আমরা ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বন্ধ রাখবো। এতে বিদ্যুতের কিছুটা ঘাটতি হবে। সেই ঘাটতি এক থেকে দেড় হাজার মেগাওয়াট হবে। সেই ঘাটতি রেশনিং করে মেটানো হবে। এ জন্য আমরা আগামীকাল থেকে সারাদেশে এক ঘণ্টা লোডশেডিং দিবো। এক সপ্তাহ পরীক্ষামূলক চালানো হবে। যদি দেখি এটা দিয়ে আমরা ঘাটিতি মেটাতে পারছি তাহলে এই এক ঘণ্টা আমরা অব্যাহত রাখবো। যদি প্রয়োজন হয় তাহলে আমরা এটা আরও এক ঘণ্টা বাড়াবো।

অফিস সময় কমানোর বিষয়ে দ্রুত সিদ্ধান্ত: জনপ্রশাসন প্রতিমন্ত্রীঅফিস সময় কমানোর বিষয়ে দ্রুত সিদ্ধান্ত: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
তিনি আরও বলেন, আমরা চেষ্টা করবো লোডশেডিংয়ের সময় আগে থেকে জানিয়ে দেওয়ার। এতে মানুষের ভোগান্তি কম হবে। আপনারা জানেন, বিশ্বের অনেক দেশ রেশনিংয়ে গেছে, দাম সমন্বয় করেছে। আমরা যদি একটু হিসাব করে খবর করি তাহলে সাশ্রয় হবে। আমরা এর আগে হোম অফিস করে উপকার পেয়েছি। আমাদের হিসাব করতে হবে কতটুকু সাশ্রয়ী করলে আমরা চলতে পারবো।

নসরুল হামিদ বিপু বলেন, উপাসনালয়ে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করতে বলা হয়েছে। নামাজের সময়সূচি ছাড়া অন্যান্য সময়ে এসি বন্ধ রাখতে বলা হয়েছে।

বিডিসংবাদ/এএইচএস